দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করোনা স্ট্রেন এবার ভারতে, আক্রান্ত ৫

বিপদ যেন কাটছে না কিছুতেই!

Updated By: Feb 16, 2021, 10:43 PM IST
দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করোনা স্ট্রেন এবার ভারতে, আক্রান্ত ৫

নিজস্ব প্রতিবেদন: বিপদ যেন কাটছে না কিছুতেই! টিকাকরণ অভিযানের মাঝে এবার দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের নয়া করোনা স্ট্রেনের হদিস মিলল ভারতে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এ দেশের ৪ জনে শরীরের দক্ষিণ আফ্রিকান প্রজাতির ভাইরাস পাওয়া গিয়েছে। আর একজনের শরীরে মিলেছে ব্রাজিলীয় প্রজাতির নমুনা। 

গত বছরের একেবারে শেষের দিকে ব্রিটেনের নয়া করোনা স্ট্রেনে আতঙ্ক ছড়িয়েছিল। সংক্রমণ রুখতে ইংল্যান্ডের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রক। এমনকী, করোনার নয়া স্ট্রেন ঢুকে পড়েছিল এই শহরেও। কলকাতা মেডিক্যাল কলেজে কর্মরত এই স্বাস্থ্যকর্তার ছেলের শরীরে মিলেছিল ভাইরাস। তবে এখন পরিস্থিতি অনেকটাই ভালোর দিকে। দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা কমে ১০ হাজারেরও নীচে নেমেছে। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯ হাজারের কাছাকাছি হয়েছে। একমাত্র কেরল এবং মহারাষ্ট্র ছাড়া মোটামুটি বাকি রাজ্যগুলিতে করোনার সংক্রমণে কার্যত নিয়ন্ত্রণে রয়েছে। এই পরিস্থিতিতে দেশে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করানোর স্ট্রেন ধরা পড়ায় ফের নতুন করে উদ্বেগ বাড়ল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের।

আরও পড়ুন: 'বিরূপ' দল, দেশদ্রোহ মামলায় সমন, নীতীশের মন্ত্রীর সঙ্গে Kanhaiya-র বৈঠকে জল্পনা

জানা গিয়েছে, ভারতে এখনও পর্যন্ত  ব্রিটেনের করোনা স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ১৮৭।  আমেরিকা-সহ বিশ্বের ৪১টি দেশে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন আগেই ধরা পড়েছে। এবার সেই ভাইরাস ঢুকে পড়ল ভারতেও। দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিল থেকে অবশ্য কোনও সরাসরি উড়ান নেই। তবে সংক্রমণ প্রতিরোধে ইতিমধ্যেই পদক্ষেপ করতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্যসচিব  রাজেশ ভূষণ জানিয়েছেন, ‘ব্রিটেন থেকে আসা সমস্ত যাত্রীদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের উড়ানের যাত্রীদের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে।’

.