নতুন এলেই তুলে নেওয়া হবে পুরনো ১০০ টাকার নোট

Updated By: Oct 4, 2017, 12:24 PM IST
নতুন এলেই তুলে নেওয়া হবে পুরনো ১০০ টাকার নোট

সংবাদ সংস্থা: রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা অনুযায়ী খুব শীঘ্রই বাজারে আসছে নতুন ১০০ টাকার নোট। সূত্রের খবর, ২০০ টাকার নোট ছাপানোর কাজ সম্পূর্ণ হলেই এপ্রিল থেকে মহত্মা গান্ধী সিরিজের নতুন ১০০ টাকার নোট ছাপতে শুরু করবে আরবিআই। সেখানে থাকবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর উর্জিত আর প্যাটেলের স্বাক্ষর। বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার খবর অনুযায়ী বাজারে এই নতুন নোট আসতেই পুরনো ১০০ টাকার নোট তুলে নেওয়া হবে। 

আরও পড়ুন- ফিক্সড ডিপোজিটে সুদ কমালো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

গত বছর প্রধানমন্ত্রীর নোটবাতিলের সিদ্ধান্তের পর এখনও পর্যন্ত তিন বার বিমুদ্রাকরণের সাক্ষী থেকেছে ভারত। পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করে ২০১৬-তে বাজারে এসেছে একই মূল্যের নোট। এবছর আরবিআই বাজারে নিয়ে এসেছে ২০০ টাকার নতুন নোট। এবার চতুর্থ বারের জন্য নোট বদল করতে চলেছে আরবিআই।  

আরও পড়ুন- '১৮ তেই নতুন ১০০ টাকার নোট?

নিজেদের প্রতিবেদনে বিজনেস স্ট্যান্ডার্ড আরও দাবি করেছে, নতুন ১০০ টাকার নোটের আকারগত পরিবর্তন করা হবে না। মূলত এটিএম পরিষেবায় যেন কোনও রকম বিঘ্ন না ঘটে সেজন্যই অপরিবর্তিত রাখা হচ্ছে ১০০ টাকার নয়া নোটের আকার। আরবিআই'য়ের দুই শীর্ষ কর্তা জানিয়েছেন, বাজার থেকে জাল টাকার রমরমাকে কার্যত ভ্যানিশ করে দিতেই ১০০ টাকার নয়া নোট বাজারে নিয়ে আসার কথা ভাবা হয়েছে।

.