No Confidence Motion: মঙ্গলবার শুরু অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা, রাহুলকে রুখতে কী পরিকল্পনা বিজেপির?

Rahul Gandhi Speech: আজ থেকে লোকসভায় মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হচ্ছে। ৮ থেকে ১০ অগস্ট লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে এবং আলোচনা শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার উত্তর দেবেন। দুপুর ১২টায় শুরু হয়ে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এরপর ৯ আগস্ট আবারও দুপুর ১২টা থেকে আলোচনা শুরু হয়ে চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। ১০ অগস্ট, আবার আলোচনা দুপুর ১২টায় শুরু হবে এবং প্রধানমন্ত্রী মোদী বিকাল চারটেয় অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন।

Updated By: Aug 8, 2023, 10:26 AM IST
No Confidence Motion: মঙ্গলবার শুরু অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা, রাহুলকে রুখতে কী পরিকল্পনা বিজেপির?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা মঙ্গলবার লোকসভায় শুরু হবে এবং অনাস্থা প্রস্তাব নিয়ে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং বিরোধীদের মধ্যে তুমুল লড়াই হবে তাতে কোনও সন্দেহ নেই। দুপুর ১২টায় শুরু হয়ে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। বলা হচ্ছে দুপুর ১২টায় এই আলোচনা শুরু করবেন রাহুল গান্ধী। সংসদে ফিরে আসার পরে, রাহুল গান্ধী আজ প্রথমবার বিতর্কে অংশ নেবেন।

আলোচনা শেষে উত্তর দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আজ থেকে লোকসভায় মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হচ্ছে। ৮ থেকে ১০ অগস্ট লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে এবং আলোচনা শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার উত্তর দেবেন। দুপুর ১২টায় শুরু হয়ে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এরপর ৯ আগস্ট আবারও দুপুর ১২টা থেকে আলোচনা শুরু হয়ে চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। ১০ অগস্ট, আবার আলোচনা দুপুর ১২টায় শুরু হবে এবং প্রধানমন্ত্রী মোদী বিকাল চারটেয় অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও হস্তক্ষেপ করতে পারেন

বলা হচ্ছে, লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হস্তক্ষেপ করতে পারেন। যদিও ৯ অগস্ট অমিত শাহের হস্তক্ষেপের সম্ভাবনা রয়েছে, তবে রাহুল গান্ধী যদি আজ (৮ আগস্ট) বিতর্ক শুরু করেন তবে অমিত শাহ আজই বক্তব্য রাখতে পারেন এমন সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Amit Shah: 'আজ যদি বাংলা ভারতের মধ্যে থাকে, তো শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্য আছে'

বিজেপির ২০ জন বক্তা অনাস্থা প্রস্তাবে তাদের পক্ষে থাকবেন

অনাস্থা প্রস্তাবের আলোচনায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রায় ২০ জন বক্তা দলের প্রতিনিধিত্ব করবেন। এর মধ্যে রয়েছে নিশিকান্ত দুবে, স্মৃতি ইরানি, নির্মলা সীতারামন, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং রাজ্যবর্ধন সিং রাঠোর সহ অনেক বড় নেতা, যারা অনাস্থা প্রস্তাবে বিজেপির পক্ষে স্পিকার হবেন।

রাহুল গান্ধীর বক্তৃতায় কি সরকারের ওপর চাপ বাড়বে?

লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার সময় বিরোধীদের প্রধান বক্তা হতে পারেন রাহুল গান্ধী। অনাস্থা প্রস্তাবটি কংগ্রেস সাংসদ গৌরব গগৈ উত্থাপন করেছিলেন। কিন্তু একবার এটি স্পিকার আলোচনার জন্য গ্রহণ করলে, কে প্রধান বক্তা হিসাবে আলোচনা শুরু করবেন তা সিদ্ধান্ত নেওয়ার জন্য দলের উপর নির্ভর করে। কংগ্রেস মনে করে যে রাহুল গান্ধীকে প্রধান বক্তা হিসাবে অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা শুরু করা কাঙ্ক্ষিত প্রভাব ফেলবে এবং সরকারের উপর চাপ সৃষ্টি করবে।

আরও পড়ুন: Manipur: মণিপুর-তদন্তে বেনজির সুপ্রিম-নির্দেশ! ৩ মহিলা বিচারপতির কমিটি, থাকবে ৪২ টিম...

একজন প্রবীণ কংগ্রেস নেতা বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হাউসে আসতে এবং মণিপুরে চলতে থাকা গুরুতর পরিস্থিতি নিয়ে কথা বলতে বাধ্য করার জন্য অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। এই নেতা বলেন, অনাস্থা প্রস্তাব আনা হলে সব বিষয় এতে অন্তর্ভুক্ত করা হয়, যদিও সরকারকে অপসারণ করা যায় না, তবে এর মাধ্যমে তার ব্যর্থতা প্রকাশ করা যায়। নেতা বলেন, এই পদক্ষেপের মাধ্যমে জনগণ বুঝতে পারবে দেশের সামনে আসল সমস্যাগুলো কী এবং দেশের বাস্তব চিত্র বেরিয়ে আসবে।

অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার আগে বিজেপি সাংসদের বড় বৈঠক

লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার আগে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাদের কৌশল তৈরি করতে শুরু করেছে এবং দলের সাংসদের একটি বড় বৈঠক ডেকেছে। সকাল ৯.৩০টায় সংসদ ভবনে বিজেপির সংসদীয় দলের একটি বৈঠক ডাকা হয়েছে, যার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দলের সভাপতি জেপি নাড্ডা, অমিত শাহ, রাজনাথ সিং এবং নীতিন গড়করি বৈঠকে যোগ দেবেন। এর সঙ্গে মোদী সরকারের সব মন্ত্রী এবং বিজেপির লোকসভা ও রাজ্যসভার সাংসদরাও অংশ নেবেন।

আজ থেকে লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হতে চলেছে, তাই এই বৈঠকে দলের হাইকমান্ড থেকে লোকসভার সাংসদদের এই বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। অনাস্থা প্রস্তাবে বিজেপির প্রায় ২০ জন সাংসদ ও মন্ত্রী তাদের মতামত তুলে ধরবেন। বিজেপি থেকে প্রথম বক্তা হবেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। বিজেপি ইতিমধ্যেই ৮-৯-১০ অগস্ট তিন দিনের আলোচনার জন্য লোকসভার সমস্ত সাংসদের কাছে একটি হুইপ জারি করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.