১০টির বেশি বাতিল নোটে এবার জরিমানা ১০ হাজার টাকা

নোট তো আগেই বাতিল হয়েছিল। এবার সেই বাতিল নোটের জন্য জরিমানাও দিতে হবে। ১০টির বেশি বাতিল ব্যাঙ্ক নোট কারও কাছে পাওয়া গেলে অথবা গবেষণার প্রয়োজনেও যদি কোন ব্যক্তি ২৫টির বেশি বাতিল হয়ে যাওয়া নোট নিজের কাছে রাখেন, সেক্ষেত্রে এটিকে 'ফৌজদারি অপরাধ' হিসাবে গণ্য করা হবে এবং সেই ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে অথবা মোট যত মূল্যের টাকা রয়েছে, তার ৫গুন টাকা জরিমানা দিতে হবে (তুলনামুলক হিসাবে যে অঙ্কটি বেশি হবে সেটাই জরিমানা বলে ধার্য হবে)।

Updated By: Mar 2, 2017, 07:48 PM IST
১০টির বেশি বাতিল নোটে এবার জরিমানা ১০ হাজার টাকা

ওয়েব ডেস্ক: নোট তো আগেই বাতিল হয়েছিল। এবার সেই বাতিল নোটের জন্য জরিমানাও দিতে হবে। ১০টির বেশি বাতিল ব্যাঙ্ক নোট কারও কাছে পাওয়া গেলে অথবা গবেষণার প্রয়োজনেও যদি কোন ব্যক্তি ২৫টির বেশি বাতিল হয়ে যাওয়া নোট নিজের কাছে রাখেন, সেক্ষেত্রে এটিকে 'ফৌজদারি অপরাধ' হিসাবে গণ্য করা হবে এবং সেই ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে অথবা মোট যত মূল্যের টাকা রয়েছে, তার ৫গুন টাকা জরিমানা দিতে হবে (তুলনামুলক হিসাবে যে অঙ্কটি বেশি হবে সেটাই জরিমানা বলে ধার্য হবে)।

উল্লেখ্য, বাতিল হয়ে যাওয়া ৫০০ ও ১০০০ টাকার নোটে দেশ জুড়ে 'সমান্তরাল অর্থনীতি' যাতে না চলতে পারে, সেই জন্য গত মাসেই সংসদে পাশ হয়ে গেছে "The Specified Bank Notes (Cessation of Liabilities) Act, 2017" নামক বিলটি। ইতিমধ্যেই ২৭শে ফেব্রুয়ারি এই বিলে স্বাক্ষরও করে দিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

এই আইনে বিমুদ্রাকরণের সময় কোনও ব্যক্তি দেশের বাইরে থেকে থাকলে তিনি যদি অসত্য তথ্য দিয়ে থাকেন, সেক্ষেত্রে ৫০ হাজার টাকা জরিমানার ব্যবস্থাও রাখা হয়েছে। এই নতুন আইনটির মাধ্যমে ভবিষ্যতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ভারত সরকারকে বাতিল হওয়া ৫০০ ও ১০০০ টাকার নোটের 'অর্থনৈতিক দায়ভার' থেকে আইনি মুক্তিও দেওয়া হয়েছে। (আরও পড়ুন- ছেঁড়া, ফাটা, লেখা নোট নিয়ে নয়া নির্দেশ RBI-এর)

.