নাগরিকপঞ্জীতে নাম না থাকলেও দেওয়া যাবে ভোট, ঘোষণা নির্বাচন কমিশনের

বর্তমানে অসমের ভোটার তালিকায় রয়েছেন ১.২ লাখ ডি ভোটার। ২০১৯ এর লোকসভা নির্বাচনে এরা ভোট দিতে পারেননি

Updated By: Sep 27, 2019, 05:44 PM IST
নাগরিকপঞ্জীতে নাম না থাকলেও দেওয়া যাবে ভোট, ঘোষণা নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিবেদন: অসমে নাগরিকপঞ্জী থেকে বাদপড়া মানুষদের জন্য ভোটাধিকারের দরজা খুলে রাখল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, অসমে নাগরিকপঞ্জী থেকে বাদপড়া ১৯ লাখ মানুষ ভোট দিতে পারবেন।

আরও পড়ুন-নানুরে বিজেপি কর্মী খুনে পুলিসের বিরুদ্ধে বিক্ষোভ, আগাম জামিন মঞ্জুর সৌমিত্র খাঁ-র

উল্লেখ্য, অসমে নাগরিকপঞ্জী থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। তাদের এখনও বিদেশি নাগরিক বলে ঘোষণা করা হয়নি। ফলে তারা ভোট দিতে পারবেন বলে জানাল নির্বাচন কমিশন। তবে অসমে ইতিমধ্যেই যাঁরা ‘ডাউটফুল ভোটার’ বলে চিহ্নিত হয়েছেন তাঁরা ভোট দিতে পারবেন না।

নির্বাচন কমিশনের তরফে জানা যাচ্ছে, নাগরিকপঞ্জীতে যাদের নাম নেই তারা ডাউটফুল ভোটার নন। এরা ভোট দিতে পারবেন। এদের ব্যপারে সিদ্ধান্ত নেবে ফরেনার্স ট্রাইবুন্যাল। অন্যদিকে, ডি ভোটারদের নাগরিকত্বের বিষয়টাই অনিশ্চিত। বর্তমানে অসমের ভোটার তালিকায় রয়েছেন ১.২ লাখ ডি ভোটার। ২০১৯ এর লোকসভা নির্বাচনে এরা ভোট দিতে পারেননি।

আরও পড়ুন-অনির্দিষ্টকাল পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে টালা ব্রিজে, ঘোষণা নবান্নের

গত ৩০ অগাস্ট প্রকাশিত হয়েছে এনআরসির চূড়ান্ত তালিকা। নাগরিকপঞ্জীতে নাম তোলার জন্য আবেদন করেছিলেন ৩.১১ কোটি মানুষ। এদের মধ্যে থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। এরা আাগামী ১২০ দিন সময় পাবেন। এর মধ্যে তাঁদের নিজেদেরকে ফরেনার্স ট্রাইবুন্যালে দেশের নাগরিক হিসেবে প্রমাণ করতে হবে। ট্রাইবুন্যাল তাঁদের ব্যাখ্যায় সন্তুষ্ট না হলে তাঁরা হাইকোর্টে বা সুপ্রিম কোর্টে যেতে পারবেন।

Tags:
.