জয়পুরে নতুন করে বৃদ্ধের শরীরে সংক্রমণ, ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২

গত ২৮ ফেব্রুয়ারি দুবাই থেকে জয়পুর ফেরেন তিনি

Updated By: Mar 11, 2020, 12:36 PM IST
জয়পুরে নতুন করে বৃদ্ধের শরীরে সংক্রমণ, ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২

নিজস্ব প্রতিবেদন : ভারতে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। বুধবার রাজস্থানের জয়পুরে নতুন করে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত একজনের খোঁজ মেলে। এরফলে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৬২।

বুধবার জয়পুরে ৮৫ বছরের এক বৃদ্ধের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। জানা গিয়েছে, গত ২৮ ফেব্রুয়ারি দুবাই থেকে জয়পুর ফেরেন তিনি। তাঁর শারীরিক পরিস্থিতি সন্দেহজনক হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। রিপোর্ট পজেটিভ আসে।

উল্লেখ্য, গতকাল নতুন করে আরও  ১৬ জনের দেহে মারণ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। আক্রান্তদের মধ্যে ৮ জন কেরলের, ৩ জন কর্নাটকের এবং ৫ জন মহারাষ্ট্রের পুণের বাসিন্দা। সবমিলিয়ে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৬২ জন। প্রতিদিন-ই নতুন নতুন করে আক্রান্তের খবর সামনে আসছে।  

এই পরিস্থিতিতে করোনা সতর্কতায় আরও একদফা বিধিনিষেধ আরোপ করল কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে, চিন, হংকং, দক্ষিণ কোরিয়া, জাপান, ইতালি, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইরান, মালয়েশিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে ফেরা যাত্রীদের, ভারতে ঢোকার দিন থেকে অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে (পৃথকীকরণ) থাকতে হবে। এই সময়ের জন্য তাঁদের ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা দিতে হবে।

আরও পড়ুন, করোনা 'রুখতে' ক্যাউপ্যাথি! গোমূত্র দিয়ে তৈরি স্যানিটাইজার বিকোচ্ছে হু হু করে

পাশাপাশি ১১ মার্চ বা তারপরে ফ্রান্স, জার্মানি ও স্পেনের নাগরিক, যাঁরা এখনও ভারতে ঢোকেননি তাঁদের ভিসা বাতিল করা হচ্ছে। সংক্রমণ ঠেকাতে আগেই ইতালি, দক্ষিণ কোরিয়া, জাপান ও চিনের নাগরিকদের ভিসা বাতিল করেছিল ভারত সরকার। এই দেশগুলিতে করোনা মহামারীর আকার নিয়েছে। তবে ইতিমধ্যেই ভারতে পৌঁছে যাওয়া বিদেশিদের ভিসা বৈধ থাকছে।

.