আত্মনির্ভরতার লক্ষ্যে এক পা, দেশজুড়ে আধাসেনার ক্যান্টিনে বিক্রি হবে শুধুই স্বদেশি পণ্য

আধাসেনার এই ক্যান্টিনগুলিতে বছরে মোট প্রায় ২,৮০০ কোটি টাকার জিনিস বিক্রি হয়। 

Updated By: May 13, 2020, 03:50 PM IST
আত্মনির্ভরতার লক্ষ্যে এক পা, দেশজুড়ে আধাসেনার ক্যান্টিনে বিক্রি হবে শুধুই স্বদেশি পণ্য

নিজস্ব প্রতিবেদন : করোনার জেরে ধুঁকছে অর্থনীতি। সেই বেহাল অর্থনীতির চাকাকে আবার সচল করতে 'স্বদেশি আন্দোলনের'  ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার সঙ্গে সঙ্গেই মোদী ঘোষণা করেন, করোনার প্রথম শিক্ষা আত্মনির্ভর হওয়া। আগামী দিনে দেশবাসীকে 'আত্মনির্ভর ভারত' গড়ার লক্ষ্যে উদ্বুদ্ধ  হতে ডাক দেন। এই 'আত্মনির্ভর ভারত' গড়ার জন্য তিনি জোর দেন স্থানীয় পণ্যসামগ্রীর (vocal for local) উপর। এদিন প্রধানমন্ত্রী মোদীর সেই ডাকে সাড়া দিয়ে ১ জুন থেকে দেশজুড়ে আধাসেনার ক্যান্টিনে বাধ্যতামূলক করা হল স্বদেশি পণ্য বা মেড-ইন-ইন্ডিয়া প্রোডাক্ট।

আধাসেনার ক্যান্টিনে স্বদেশি পণ্য বাধ্যতামূলক করার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দেশের অন্য নাগরিকদেরও মেড-ইন-ইন্ডিয়া পণ্য কেনার বিষয়ে অনুরোধ করেছেন। অমিত শাহ বলেন, শুধু স্থানীয় পণ্য ব্যবহারের মধ্য দিয়ে আগামি দিনে নিশ্চিতভাবেই ভারতের গ্লোবাল লিডার হয়ে ওঠার পথ প্রশস্ত হবে। আর সেই কারণেই আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে প্রথম পদক্ষেপ হিসেবে দেশজুড়ে সমস্ত  কেন্দ্রীয় সশস্ত্র পুলিস বাহিনী (CAPF)-র ক্যান্টিনে শুধু স্বদেশি পণ্য বিক্রি করা হবে। ১ জুন থেকে এই নির্দেশ কার্যকর হবে। প্রায় ১০ লাখ CAPF কর্মী ও তাঁদের পরিবারের প্রায় ৫০ লাখ মানুষ এরফলে স্বদেশি পণ্য ব্যবহার করবে। 

প্রসঙ্গত, আধাসেনার এই ক্যান্টিনগুলিতে বছরে মোট প্রায় ২,৮০০ কোটি টাকার জিনিস বিক্রি হয়। উল্লেখ্য, CAPF-এর অধীনে রয়েছে সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি, এনএসজি ও অসম রাইফেলস। এখন স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশের পরই CAPF ক্যান্টিনের দায়িত্বে থাকা এক আধিকারিক জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ অনুসারে স্বদেশি পণ্য বিক্রি করা হবে। এর কোনও অন্যথা হবে না।

আরও পড়ুন, লকডাউন ৪.০ কেমন হবে? জতির উদ্দেশে ভাষণে ৫ পিলারের ব্যাখ্যা দিয়ে বুঝিয়ে দিলেন মোদী

.