ভারতের হুমকিতে শিক্ষা হবে না প্রতারক ‘পাকিস্তানের’, কুলভূষণ ইস্যুতে সুর চড়াল শিবসেনা

কুলভূষণ যাধব ইস্যুতে ফের চড়তে শুরু করেছে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের পারদ। মঙ্গলসূত্র খুলে, টিপ তুলে যখন কুলভূষণ যাধবের সঙ্গে দেখা করার সুযোগ পেলেন তাঁর মা এবং স্ত্রী, তখন পাক প্রশাসনের ওই বেনজির দুর্ব্যবহারের বিরুদ্ধে সরব হল ভারত। কুলভূষণের মা এবং স্ত্রীর সঙ্গে কেন ওই ধরনের আচরণ করা হল, তা নিয়ে নিয়ে তোলা হচ্ছে প্রশ্ন। এসবের মধ্যেই এবার পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়াল শিবসেনা। 

Updated By: Dec 27, 2017, 07:32 PM IST
ভারতের হুমকিতে শিক্ষা হবে না প্রতারক ‘পাকিস্তানের’, কুলভূষণ ইস্যুতে সুর চড়াল শিবসেনা

নিজস্ব প্রতিবেদন : কুলভূষণ যাধব ইস্যুতে ফের চড়তে শুরু করেছে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের পারদ। মঙ্গলসূত্র খুলে, টিপ তুলে যখন কুলভূষণ যাধবের সঙ্গে দেখা করার সুযোগ পেলেন তাঁর মা এবং স্ত্রী, তখন পাক প্রশাসনের ওই বেনজির দুর্ব্যবহারের বিরুদ্ধে সরব হল ভারত। কুলভূষণের মা এবং স্ত্রীর সঙ্গে কেন ওই ধরনের আচরণ করা হল, তা নিয়ে নিয়ে তোলা হচ্ছে প্রশ্ন। এসবের মধ্যেই এবার পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়াল শিবসেনা। 

জুতো খুলিয়ে, টিপ তুলে যেভাবে ভারতের প্রাক্তন নৌসেনা অফিসারের স্ত্রী ও মায়ের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে, তা এক কথায় অমানবিক। শুধু তাই নয়, পাকিস্তান 'প্রতারক'। ওদের সঙ্গে যতই ভাল ব্যবহার করুক ভারত, তার মূল্য ওরা দিতে পারে না। পাকিস্তান সব সময়ই ভারতের সঙ্গে প্রতারণা করে এসেছে বলেও সুর চড়িয়েছে শিবসেনা। তাই এবার আর ভারতের ওই হুমকিতে কাজ হবে না বলেও সরব হয়েছে উদ্ধব ঠাকরের দল। 

আরও পড়ুন : পোশাক বদলে, মঙ্গলসূত্র খুলে, টিপ তুলে কুলভূষণকে দেখতে পেলেন মা ও স্ত্রী 

প্রায় ২২ মাস পর গত ২৫ ডিসেম্বর ভারতের প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করার অনুমতি পান তাঁর মা এবং স্ত্রী। কাচের দেওয়ালের ব্যবধান মাঝে থাকায় সাক্ষাতেও কুলভূষণকে স্পর্শ করতে পারেননি তাঁর স্ত্রী এবং মা। কাঁচের দেওয়ালের আড়াল থেকেই কুলভূষণের সঙ্গে কথা বলতে হয় পরিবারকে। শুধু তাই নয়, কুলভূষণের সঙ্গে তাঁর মা এবং স্ত্রীর কথোপকথনও রেকর্ড করে রাখে পাক প্রশাসন। পাশাপাশি, কুলভূষণের স্ত্রীর জুতোও খুলে নেয় পাকিস্তান। প্রাক্তন নৌসেনা অফিসারের স্ত্রীর জুতোর মধ্যে সন্দেহজনক কিছু রয়েছে, সেই আশঙ্কা থেকেই খুলে নেওয়া হয় কুলভূষণের স্ত্রীর জুতো। ওই জুতো এরপর ফরেনসিক পরীক্ষার জন্যও পাঠিয়ে দেওয়া হয়। এ নিয়ে ইসলামাবাদের বিরুদ্ধে এতিমধ্যেই সমালোচনার ঝাঁঝ বাড়াতে শুরু করেছে ভারত। 

.