১০০ টাকায় দেদার বিক্রি হচ্ছে হেলমেট! জরিমানা থেকে বাঁচতে ঝুঁকির দিকে বাড়ছে ঝোঁক

জরিমানার হাত থেকে বাঁচতে ১০০ টাকার হেলমেটের দিকে ঝোঁক বাড়ছে।

Updated By: Sep 12, 2019, 04:25 PM IST
১০০ টাকায় দেদার বিক্রি হচ্ছে হেলমেট! জরিমানা থেকে বাঁচতে ঝুঁকির দিকে বাড়ছে ঝোঁক

নিজস্ব প্রতিবেদন : ১০০ টাকায় হেলমেট। একটু ভাল কোয়ালিটি হলে দাম বড়জোর ১৫০ টাকা। জলের দর বললেও কম বলা হবে হয়তো। এবার প্রশ্ন হচ্ছে, মাত্র ১০০ টাকার হেলমেট কি আপনার মাথা বাঁচাতে পারবে! নাকি শুধুই জরিমানা থেকে বাঁচতে ঝুঁকির দিকে ঝোঁক! পয়লা সেপ্টেম্বর থেকে দেশজুড়ি চালু হয়েছে নতুন ট্রাফিক আইন। যার জেরে ট্রাফিক আইন ভাঙলে জরিমানার অঙ্কটাও হচ্ছে মোটাসোটা। হেলমেট ছাড়া বাইক চালালে হাজার টাকা জরিমানা করছে পুলিস। আর সেই জরিমানার হাত থেকে বাঁচতে ১০০ টাকার হেলমেটের দিকে ঝোঁক বাড়ছে।

আরও পড়ুন- পুজোর মুখে পরপর চারদিন ব্যাঙ্ক বন্ধ! অসুবিধায় পড়তে পারেন ব্যবসায়ী থেকে আমজনতা

দিল্লির রাস্তায় দেদার বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকার হেলমেট। মোটর ভেহিকেল অ্যাক্ট ১৯৮৮ ধারা ১২৯ অনুযায়ী হেলমেটে আইএসআই মার্ক থাকা আবশ্যিক। কিন্তু রাস্তার পাশে বিক্রি হওয়া এইসব সস্তার হেলমেটে আইএসআই মার্ক থাকছে না। ফলে ট্রাফিক আইন অনুযায়ী, হেলমেট না পরা ও আইএসআই মার্ক ছাড়া হেলমেট পরার জন্য একই অঙ্কের জরিমানা হতে পারে। তা হলে লাভ কী! অনেক সময় হেলমেট পরা বাইক সওয়ারকে দূর থেকে দেখে আর ধরপাকড় করে না ট্রাফিক পুলিস। তাই এই ধরণের সস্তার হেলমেট পরার কারণই হল পুলিসের চোখে ধুলো দেওয়া! 

আরও পড়ুন-  ৮০ কেজি ধুলো থেকে বেরোচ্ছে আড়াই কেজি সোনা! আজব কাণ্ড নতুন কারখানায়

১০০ বা ১৫০ টাকার হেলমেট ব্যবহার কিন্তু কোনওভাবেই নিরাপদ নয়। কারণ এত সস্তার হেলমেট কখনওই দুর্ঘটনার সময় বাইক আরোহীর মাথার সুরক্ষা নিশ্চিত করে না। তা ছাড়া দুর্ঘটনার সময় এই হেলমেটের অংশ ভেঙে মাথায় ঢুকে যেতে পারে। ট্রাফিক আইন অনুযায়ী, হেলমেট লক না করে বাইক চালালেও শাস্তির মুখে পড়তে হতে পারে বাইক আরোহীকে। এক্ষেত্রে তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড হতে পারে।