বরখাস্ত আরও ১০, ধর্মঘটকে বেআইনি বলল আদালত

ফের আরও ১০ ধর্মঘটী পাইলটকে বরখাস্ত করল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। পাইলটদের ধর্মঘটের জেরে এয়ার ইন্ডিয়ার অচলাবস্থা কাটাতে বুধবারই দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। আদালত পাইলটদের ধর্মঘটকে বেআইনি বলে ঘোষণা করে। ধর্মঘট নিয়ে হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ধর্মঘটে যেতে পারবেন না পাইলটরা। এমনকী অসুস্থতার কারণেও ছুটি নেওয়া যাবে না।
মঙ্গলবার রাতে শ্রম কমিশনারের সঙ্গে বৈঠক করেন ধর্মঘটী পাইলটদের একাংশ। পাইলটরা জানান, দাবি না মেটা পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাবেন তাঁরা। ধর্মঘটের জেরে বিমান পরিষেবায় যাতে অচলাবস্থার সৃষ্টি না হয়, তা নিশ্চিত করতে রিলে পদ্ধতিতে কাজে যোগ দেওয়ারও ইঙ্গিত দিয়েছেন তাঁরা।
অত্যাধুনিক বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমান চালানোর প্রশিক্ষণ কারা পাবেন, তা নিয়ে পাইলটদের সঙ্গে কর্তৃপক্ষের বিরোধ বাঁধে। সোমবার রাতে এ নিয়ে আলোচনা ভেস্তে যাওয়ার পরেই ধর্মঘটে যান পাইলটরা। এদিকে, পাইলটদের ধর্মঘটে আজও বিঘ্নিত হয়েছে এয়ার ইন্ডিয়ার পরিষেবা। সকাল থেকে চারটি আন্তর্জাতিক উড়ান বাতিল করতে বাধ্য হয়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে নটি ঘরোয়া উড়ান। পাইলটদের ধর্মঘট বেআইনি বলে আজ ফের অভিযোগ করেছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী অজিত সিং। ধর্মঘটী পাইলটদের আলোচনায় বসতে আহ্বান জানিয়েছেন তিনি। ধর্মঘটী পাইলটদের কাজে যোগ দেওয়ার আবেদন জানিয়েছে বিজেপিও।
এদিকে, পাইলটদের ধর্মঘটে আজও বিঘ্নিত হয়েছে এয়ার ইন্ডিয়ার পরিষেবা। সকাল থেকে দেশজুড়ে মোট ১২টি উড়ান বাতিল করা হয়েছে। তিনটি আন্তর্জাতিক ও ৯টি আন্তর্দেশীয় বিমান বাতিল হয়েছে। এর মধ্যে নয়া দিল্লি-সিঙ্গাপুর, নয়াদিল্লি-নিউ ইয়র্ক এবং মুম্বই নিউ-ইয়র্কের বিমান রয়েছে।
সোমবার মধ্যরাত থেকে ডাকা ধর্মঘটের জেরে মঙ্গলবার কাজে যোগ দেননি প্রায় ১৬০ জন পাইলট। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ায় এদিন মধ্যরাত থেকে ধর্মঘটে সামিল এয়ার ইন্ডিয়ার শতাধিক পাইলট। তার জেরে ধর্মঘটী পাইলটদের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে কর্তৃপক্ষ। পাইলটদের সংগঠন ইন্ডিয়ান পাইলটস গিল্ডের স্বীকৃতি বাতিল করা হয়। সেইসঙ্গে বরখাস্ত করা হয় ১০ জন ধর্মঘটী পাইলটকে।

English Title: 
pilot`s strike is illeagal : high court
Home Title: 

বরখাস্ত আরও ১০, ধর্মঘটকে বেআইনি বলল আদালত

No
5473
Is Blog?: 
No
Section: