Azadi Ka Amrit Mahotsav, PM Modi: স্বাধীনতা দিবসে সন্ত্রাস-শঙ্কা, বুলেটপ্রুফ বাক্স থেকে মোদীর ভাষণ!

স্বাধীনতা দিবসে লালকেল্লা কড়া  নিরাপত্তা। মোতায়েন থাকবে ১ লাখ পুলিসকর্মী।

Updated By: Aug 12, 2022, 07:35 PM IST
Azadi Ka Amrit Mahotsav, PM Modi: স্বাধীনতা দিবসে সন্ত্রাস-শঙ্কা, বুলেটপ্রুফ বাক্স থেকে মোদীর ভাষণ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: আর বেশি দেরি নেই। স্বাধীনতার ৭৫ বছর পূ্র্তিতে যখন 'আজাদি কা অমৃত মহোৎসবে' মাতোয়ারা গোটা দেশ, তখন ১৫ অগাস্ট কড়া নিরাপত্তার ব্যবস্থা থাকবে লালকেল্লা চত্বরে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী হওয়ার পর যা কখন করেননি, এবার কি সেটাই করবেন মোদী?  বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেবেন? জল্পনা তুঙ্গে।

সালটা ১৯৮৪। দিল্লিতে নিজের বাসভবনেই নিরাপত্তারক্ষীদের গুলিতে খুন হন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। এরপর থেকে যাঁরা প্রধানমন্ত্রী হয়েছেন, তাঁরা সকলে স্বাধীনতা দিবসে লালকেল্লায় বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দিয়েছেন। ১৯৮৫ সালের ১৫ অগাস্ট প্রথমবার বুলেফ প্রুফ বাক্স থেকে ভাষণ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রীর রাজীব গান্ধী।  ১৯৯০ সালে লালকেল্লায় পতাকা উত্তোলনের পর  যখন ভাষণ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ভিপি সিং, তখন মঞ্চের অর্ধেকটা ছিল বুলেফ বুলেটপ্রুফ বাক্সে ঢাকা, আর বাকি অংশটা খোলা। পরে অবশ্য বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেওয়া শুরু করেন তিনি।

আরও পড়ুন: Azadi Ka Amrit Mahotsav: ৭৫ ফুট দীর্ঘ উজ্জ্বল ভারতীয় পতাকায় ঢেকে গেল সাগরসঙ্গম..

মোদীই কিন্তু প্রথম থেকে উলটো পথে হেঁটেছেন। প্রধানমন্ত্রী হওয়ার পর স্বাধীনতা দিবসে লালকেল্লায় বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেননি কখনও। বরং প্রোটোকল ভেঙে ভাষণ শেষে শিশুদের সঙ্গে দেখা করেছেন। তাহলে? সম্প্রতি লালকেল্লা স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের প্রস্তুতির একটি ছবি প্রকাশ করেছে সংবাদসংস্থা পিটিআই। সেই ছবিতে দেখা যাচ্ছে, ১৫ অগাস্ট লালকেল্লায় যে পাঁচিলে দাঁড়িয়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী, সেই পাঁচিলে বুলেটপ্রুফ বাক্স লাগানো হচ্ছে। ১৫ অগাস্ট লালকেল্লা চত্বরে মোতায়েন থাকবে ১ লাখ পুলিসকর্মী।

এর আগে, অন্ধ্রপ্রদেশের বিঘ্নিত হয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা। কীভাবে? বিজয়ওয়াড়ায় মাঝ আকাশে মোদীর হেলিকপ্টার লক্ষ্য করে ওড়ানো হয় কালো বেলুন! গ্রেফতার করা হয় ৪ কংগ্রেস কর্মীকে। অন্ধ্র সরকারের কাছে রিপোর্ট তলব করে কেন্দ্র। এমনকী, পঞ্জাবেও একটি উড়ালপুলে প্রায় ২০ মিনিট আটকে ছিল প্রধানমন্ত্রীর কনভয়। স্বাধীনতা দিবসে এমনিতেই জঙ্গি হামলার আশঙ্কা থাকে প্রতিবারই। তাই লালকেল্লা থেকে এবার মোদীর ভাষণে সময়ে ঝুঁকি নেওয়া হচ্ছে না বলে খবর। '

আরও পড়ুন: Go First Flight: ৯২ যাত্রী নিয়ে উড়ান, হঠাৎই ইমার্জেন্সি ল্যান্ডিং গো ফার্স্ট ফ্লাইটের...

এদিকে দেশজুড়ে নানাভাবে উদযাপন করা হচ্ছে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি। পোশাকি নাম, 'আজাদি কা অমৃত মহোৎসব। তামিলনাড়ুর কন্য়াকুমারীর বিবেকানন্দ রকে উত্তোলন করা হল ৫ ফুট দীর্ঘ পতাকা। পতাকাটি উত্তোলন করলেন থিরুঅনন্তপুরমের প্যাঙ্গোডা মিলিটারি স্টেশনে সেনা আধিকারিকরা। ব্যান্ড-সহযোগে বেজে উঠল ''সারে জাঁহাসে আচ্ছা' গানটি। শুধু তাই নয়, অগাস্টেই ইদানিংকালের সবচেয়ে ছোট রকেট মহাকাশে পাঠিয়েছে ইসরো। ওই রকেটটি তৈরি করেছে ৭৫০ জন স্কুলছাত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.