পাকিস্তানকে জল দেওয়া বন্ধ করে হরিয়ানার কৃষকদের দেব, প্রতিশ্রুতি মোদীর

পাকিস্তানকে জল দেওয়া বন্ধ করে দেবে ভারত। হরিয়ানার হিসারে ভোট প্রচারে গিয়ে সিন্ধুর নাম না করে হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়ে দিলেন, ওই জল এবার পৌঁছে যাবে পাকিস্তানে জল দেওয়া বন্ধ করে হরিয়ানার কৃষকদের কাছে। 

Updated By: Oct 15, 2019, 10:57 PM IST
পাকিস্তানকে জল দেওয়া বন্ধ করে হরিয়ানার কৃষকদের দেব, প্রতিশ্রুতি মোদীর

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানকে জল দেওয়া বন্ধ করে দেবে ভারত। হরিয়ানার হিসারে ভোট প্রচারে গিয়ে সিন্ধুর নাম না করে হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়ে দিলেন, ওই জল এবার পৌঁছে যাবে পাকিস্তানে জল দেওয়া বন্ধ করে হরিয়ানার কৃষকদের কাছে। 

কংগ্রেসকে বিঁধে প্রধানমন্ত্রী বলেন,''৭০ বছর ধরে হরিয়ানার কৃষকদের ভাগের জল চলে গিয়েছে পাকিস্তান। কিন্তু মোদী সেটা আটকে দেবে। আপনাদের ঘরে পৌঁছবে ওই জল। ওই জল হরিয়ানা ও ভারতের কৃষকদের। আপনাদের জন্য লড়াই করছি।''    

ভারতের নদীর জল পাকিস্তানে যাওয়া বন্ধ করতে ইতিমধ্যেই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে কেন্দ্র। পাকিস্তানকে জলে মারতে সিন্ধুর অতিরিক্ত জল আটকানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। অতিরিক্ত জল রাভি নদীতে ফেলে স্থানীয় জল সমস্যার কথা মেটানোর ভাবনা রয়েছে। চাপে পড়েছে পাকিস্তানও। ভারত জল সংকট তৈরি করে ফিফথ জেনারেশন ওয়ারের পথে হাঁটছে বলে অভিযোগ তুলেছে ইসলামাবাদ। 

শতদ্রুর জল নিয়ে হরিয়ানার সঙ্গে পাঞ্জাবের বিবাদ দীর্ঘদিনের। জল না পেয়ে পাঞ্জাব সীমান্ত লাগোয়া হরিয়ানার বিস্তীর্ণ অঞ্চলে জলসঙ্কটও নতুন নয়। হিসারের চরখি দাদরির প্রচারসভায়  এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা চালালেন মোদী। সঙ্গে তুলোধনা করলেন কংগ্রেসকেও। ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন,''গোটা দেশ কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের প্রশংসা করছে। কিন্তু কয়েকজন কংগ্রেস নেতা বিরোধিতা করে গুজব রটাচ্ছে গোটা বিশ্বে।''        

আর এক সপ্তাহও বাকি নেই হরিয়ানা ভোটের। শেষবেলার প্রচারে সেই পাকিস্তান আর জাতীয়তাবাদের আবেগকেই হাতিয়ার করলেন মোদী। 

আরও পড়ুন- প্রধানমন্ত্রী সতর্ক করেছিলেন, না শুনে ভুল হয়েছে,স্বীকারোক্তি চন্দ্রবাবুর

.