PM Narendra Modi on Mrs Ebert: ৭৫ বছর আগে গোয়া থেকে সোজা অ্যাডিলেড! গড়ে দিলেন অস্ট্রেলীয় মন্ত্রীর জীবনের ভিত...

Mrs Ebert from Goa to Adelaide: মিস এবার্ট। ৭৫ বছরেরও বেশি আগে গোয়া থেকে তিনি পাড়ি দিয়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে। এরকম হাজার হাজার মিসেস এবার্ট ভারত থেকে অন্য দেশে পাড়ি দিয়ে সেই দেশে গিয়ে থিতু হন। এর মধ্যে আলাদা কী আছে? সেই উত্তরই দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী।

Updated By: Mar 12, 2023, 07:59 PM IST
PM Narendra Modi on Mrs Ebert: ৭৫ বছর আগে গোয়া থেকে সোজা অ্যাডিলেড! গড়ে দিলেন অস্ট্রেলীয় মন্ত্রীর জীবনের ভিত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস ফিরে আসে। ইতিহাসের অনুষঙ্গ ফিরে আসে। যেমন এল মিসেস এবার্টকে কেন্দ্র করে। মিসেস এবার্ট। ৭৫ বছরেরও বেশি আগে গোয়া থেকে পাড়ি দিয়েছিলেন অস্ট্রেলিয়ায়। অ্যাডিলেডে একটি স্কুলে শিক্ষকতা করা শুরু করেছিলেন। কিন্তু এরকম হাজার-হাজার মিসেস এবার্ট তো ভারত থেকে অন্য দেশে পাড়ি দিয়ে সেই দেশে গিয়ে থিতু হন, কেউ কেউ হয়তো সেই দেশের উন্নয়নে সমাজে শিক্ষায় সংস্কৃতিতে কোনও না কোনও অবদানও রাখেন। এর মধ্যে আলাদা কী আছে?

আরও পড়ুন: টানা ছ'দিন তুষারের নীচে আটকে গাড়ি! ভেতরে ৮১ বছরের গণিতবিদ, খেলেন বরফই; তারপর...

হ্যাঁ, অন্য ক্ষেত্রে যা-ই হোক, এক্ষেত্রে একটু আলাদা আছে বইকি! মিস এবার্টের ব্যাপারটা বাকিদের থেকে একটু আলাদা বিশেষ করে এই ভারত-অস্ট্রেলিয়া বন্ধুত্বের আবহে, ভারতে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর আগমনের আবহে। মিস এবার্টের ব্যাপারটা বিশেষ কারণ, তাঁর ছাত্রদের একজন এই মুহূর্তে অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী! আজ, রবিবার সোশ্যাল মিডিয়ায় একটি ট্যুইটের মাধ্যমে মিস এবার্টের এই অজানা কাহিনি সকলের সঙ্গে ভাগ করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক ভারতীয় মহিলার কাছে বর্তমান অস্ট্রেলীয় বাণিজ্যমন্ত্রীর শিক্ষাগ্রহণের ঘটনাটা ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে আসলে বহুদিন ধরে বহমান সমৃদ্ধশালী এক সাংস্কৃতিক সংযোগেরই পরিচায়ক। তেমনই ট্যুইটে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Influenza Outbreak: ফের কি লকডাউন? ইনফ্লুয়েঞ্জার প্রকোপ কিন্তু ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে...

গত সপ্তাহে কয়েকদিনের সফরে ভারতে এসেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ। তাঁর সফরসঙ্গী ছিলেন সেই দেশের পর্যটন ও বাণিজ্যমন্ত্রী ডন ফারেল। আজ, একাধিক টুইটে প্রধানমন্ত্রী মোদী জানান, অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত সরকারি মধ্যাহ্নভোজের সময় অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী তাঁর ভারতীয় বংশোদ্ভূত শিক্ষিকার কাহিনি প্রকাশ করেন তাঁর কাছে। যা শুনে আপ্লুত প্রধানমন্ত্রী। 

ওই সংক্রান্ত টুইটে নরেন্দ্র মোদী বলেন-- প্রধানমন্ত্রী অ্যালবানেজের সম্মানে মধ্যাহ্নভোজের সময় অস্ট্রেলিয়ার বাণিজ্য ও পর্যটনমন্ত্রী ডন তাঁকে জানিয়েছেন, তাঁকে (অস্ট্রেলীয় মন্ত্রী ডন ফারেল-কে)প্রথম শ্রেণিতে পড়াতেন জনৈক মিসেস এবার্ট। যিনি ডন ফারেলের জীবনে গভীর প্রভাব ফেলেছিলেন। তাঁর শিক্ষাজীবনের ভিত তৈরি করে দিয়েছিলেন। গত শতকের পাঁচের দশকে ভারতের গোয়া থেকে অ্যাডিলেডে চলে গিয়েছিলেন সেই মিসেস এবার্ট, তাঁর স্বামী এবং তাঁর মেয়ে লিওনি। অ্যাডিলেডের একটি স্কুলে তিনি শিক্ষকতা শুরু করেছিলেন! মিসেস এবার্টের মেয়ে লিওনি বর্তমানে দক্ষিণ অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট অব টিচার্সের সভাপতি।

মোদী এবার্টের ঘটনাটা শুনে অত্যন্ত খুশি হয়েছেন। তিনি জানিয়েছেন, এটা ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে সমৃদ্ধ সাংস্কৃতিক সংযোগেরই পরিচায়ক! আর এটাই তাঁকে সব চেয়ে বেশি আনন্দ দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.