কেরালায় ভোটের প্রচারে বিজেপির কড়া সমালোচনা করলেন রাহুল গান্ধী

বামেদের সম্পর্কে নরম মনোভাব নিয়ে জোট জল্পনা উস্কে দিলেন রাহুল গান্ধী। কেরালার কংগ্রেস নেতাদের কাছে নিজের ভাষণে সিপিএমের বিরুদ্ধে একটি শব্দও খরচ করলেন না তিনি। বরং, বিহারের ভোটের কথা উল্লেখ করে বুঝিয়ে দিলেন জোট রাজনীতির প্রাসঙ্গিকতা।

Updated By: Feb 10, 2016, 08:08 PM IST
কেরালায় ভোটের প্রচারে বিজেপির কড়া সমালোচনা করলেন রাহুল গান্ধী

ওয়েব ডেস্ক: বামেদের সম্পর্কে নরম মনোভাব নিয়ে জোট জল্পনা উস্কে দিলেন রাহুল গান্ধী। কেরালার কংগ্রেস নেতাদের কাছে নিজের ভাষণে সিপিএমের বিরুদ্ধে একটি শব্দও খরচ করলেন না তিনি। বরং, বিহারের ভোটের কথা উল্লেখ করে বুঝিয়ে দিলেন জোট রাজনীতির প্রাসঙ্গিকতা।

দুই রাজ্যেই বিধানসভা ভোট। দু-দলকেই সিদ্ধান্ত নিতে হবে তাড়াতাড়ি। এই পরিস্থিতিতে দলের দক্ষিণী নেতাদের মন বুঝতে কেরালায় রাহুল। বুধবার কেরালার কংগ্রেস সভাপতি VM সুধীরন, সহ-সভাপতি MM হাসানদের সঙ্গে বৈঠক করেন তিনি।

সূত্রের খবর, কেরালার কংগ্রেস নেতারা রাহুলকে বলেন, "পশ্চিমবঙ্গে সিপিএমের সঙ্গে জোট করা ঠিক হবে না। বিহারেরভোটে আলাদা লড়াই করে বিজেপির সুবিধা করে দিয়েছিল সিপিএম। তাদের ওপর ভরসা করা যায় না।" সব শুনেও এদিন কংগ্রেস সহ-সভাপতি কিন্তু নিজের ভাষণে সিপিএমের বিরুদ্ধে একটি শব্দও খরচ করেননি। নরেন্দ্র মোদীকে আক্রমণে কাটিয়ে দিয়েছেন অধিকাংশ সময়। ভোটের আগে কেরালার নেতাদের গোষ্ঠীদ্বন্দ্ব বন্ধের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার, তিরুবনন্তপুরমের জনসভাতেও একই কৌশল নেন রাহুল। বিজেপির কড়া সমালোচনা করেন। বামেদের বিরুদ্ধে বলেন, যতটুকু না বললেই নয়। রাহুল মুখ না খুললেও সিপিএমের কেরলা লবি কিন্তু কংগ্রেসকে ছাড় দিচ্ছে না।

সিপিএম-কংগ্রেস দু-দলেই কেরালার নেতাদের দাবি, বঙ্গে জোট হলে দক্ষিণে ফায়দা তুলবে বিজেপি। এক রাজ্যে দোস্তি, অন্য রাজ্যে কুস্তি কেরালার ভোটাররা মেনে নেবেন না। দু-দলের বঙ্গের নেতারা আবার বলছেন, পশ্চিমবঙ্গে জোট হলে কেরালায় ভোটের প্রচারে দুই তরফেই বিষয়টি উহ্য রাখা হবে। জিরো সাম গেমে কারও বাড়তি লাভ বা বাড়তি ক্ষতি হবে না।

এই পরিস্থিতিতে কেরালায় গিয়ে বামেদের বিরুদ্ধে রাহুলের মুখ না খোলা যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। রাহুলের এই নরম মনোভাব আসন্ন পলিটব্যুরো বৈঠকে বঙ্গ সিপিএমের নেতাদেরও জোট সওয়ালে সুবিধা করে দেবে বলে মনে করা হচ্ছে।

.