গরমের মাঝে বৃষ্টির খবর মৌসম ভবনের, এবার বর্ষায় বেশ ভাল বৃষ্টি হবে

চারপাশে যাকেই জিজ্ঞাসা করবেন কেমন আছেন, মোটামুটি সকলে একই উত্তর দেবেন, 'উফ যা গরম তাতে আর কেমন থাকা যায়'। সত্যিই চৈত্র মাস গেলই না এখনও, তার আগে থেকেই গরমে মানুষ পাগল হয়ে যাচ্ছে। অনেকে তো আবার অসুস্থও হয়ে পড়ছেন। গরমের হাত থেকে কীভাবে রেহাই পাবেন বুঝতে পারছেন না কেউ। সারাদিন রোদ, গরম, ঘাম, নাজেহাল করে দিচ্ছে জনজীবন। তবে এই গরমের হাত থেকে রেহাই পাওয়ার আশার আলো দেখাচ্ছে আবহাওয়া দফতর।

Updated By: Apr 12, 2016, 05:07 PM IST
গরমের মাঝে বৃষ্টির খবর মৌসম ভবনের, এবার বর্ষায় বেশ ভাল বৃষ্টি হবে

ওয়েব ডেস্ক: চারপাশে যাকেই জিজ্ঞাসা করবেন কেমন আছেন, মোটামুটি সকলে একই উত্তর দেবেন, 'উফ যা গরম তাতে আর কেমন থাকা যায়'। সত্যিই চৈত্র মাস গেলই না এখনও, তার আগে থেকেই গরমে মানুষ পাগল হয়ে যাচ্ছে। অনেকে তো আবার অসুস্থও হয়ে পড়ছেন। গরমের হাত থেকে কীভাবে রেহাই পাবেন বুঝতে পারছেন না কেউ। সারাদিন রোদ, গরম, ঘাম, নাজেহাল করে দিচ্ছে জনজীবন। তবে এই গরমের হাত থেকে রেহাই পাওয়ার আশার আলো দেখাচ্ছে আবহাওয়া দফতর।

শুধু গরমেই নাজেহাল নয়, তীব্র জলকষ্টে ভুগছে অনেক জায়গার মানুষ। শস্য উত্‌পাদন ভালো হচ্ছে না। খাবারের দাম বেড়ে যাচ্ছে। আবহাওয়ার জন্য একের পর এক সমস্যা। মৌসম ভবনের পক্ষ থেকে জানা গিয়েছে, স্বাভাবিকের থেকে তাপমাত্রা সবসময় বেশি থাকলেও বৃষ্টিও খুব তাড়াতাড়ি আসবে। এবং স্বাভাবিকের তুলনায় বেশি পরিমানে বৃষ্টি হবে এবছর। এই খবরের ওপর নির্ভর করেই তাই কৃষিবিভাগকে শস্য উত্‌পাদনের বিভিন্ন পরিকল্পনা নেওয়ার আবেদন করেছে মৌসম ভবন।

এল নিনোর প্রভাবে এ বছর ঠান্ডা তেমন পড়েনি। তেমনি অতিরিক্ত পরিমানে গরমে প্রাণ যায় যায় অবস্থা দেশের মানুষের। তবে মৌসম ভবনের পক্ষ থেকে জানা গিয়েছে, এল নিনোর প্রভাব কাটিয়ে খুব তাড়াতাড়ি দেশে আসতে চলেছে বর্ষা।