Namibian Cheetah Died: কুনোয় ফের মারা গেল নামিবিয়া থেকে আনা চিতা!

Kuno National Park In Madhya Pradesh: এই নিয়ে নামিবিয়া থেকে আনা চিতার মধ্যে দশটিই মারা গেল। খুঁড়িয়ে-খুঁড়িয়ে হাঁটছিল। তাকে কিছুক্ষণ ধরে পর্যবেক্ষণ করে তার চিকিৎসার জন্য তার দিকে ঘুমপাড়ানি গুলি ছোড়া হয়। শুরু হয় চিকিৎসা।

Updated By: Jan 16, 2024, 08:19 PM IST
Namibian Cheetah Died: কুনোয় ফের মারা গেল নামিবিয়া থেকে আনা চিতা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একটি নামিবিয়ার চিতা মারা গেল মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে। আজ, ১৬ জানুয়ারি বেলা ৩টে ১৭ মিনিটে মারা গিয়েছে প্রাণীটি। আজ, মঙ্গলবার সকাল ১১টা নাগাদ তাকে অসুস্থ বলে মনে হয়। বিকেল নাগাদ মারা যায় এটি। এই নিয়ে নামিবিয়া থেকে আনা চিতার মধ্যে দশটিই মারা গেল। পোস্ট মর্টেমের পরেই বোঝা যাবে, ঠিক কী কারণে মৃত্যু চিতাটির।

আরও পড়ুন: Ram Mandir Rituals: ১২৫ কলসের জলে স্নান করিয়ে প্রাণ প্রতিষ্ঠা রামলালার! হাজির থাকবে ১৫০ দেশ...

মাত্র দুবছর আগে, ২০২২ সালে নামিবিয়া থেকে কতগুলি চিতা এনে ছাড়া হয়েছিল ভারতের কুনো ন্যাশনাল পার্কে। এর মধ্যে সাতটি পূর্ণবয়স্ক ও তিনটি শাবক মারা গিয়েছে। আগের চিতাগুলির মৃত্যুর ক্ষেত্রে মূলত বিভিন্ন ধরনের সংক্রমণকেই দায়ী করা হয়েছিল। আজ যে চিতাটি মারা গিয়েছে, তার নাম শৌর্য। অতিরিক্ত মুখ্য বন সংরক্ষক জানিয়েছেন, আজ, মঙ্গলবার সকাল ১১টা নাগাদ তাকে অসুস্থ বলে মনে হয়, সে খুঁড়িয়ে-খুঁড়িয়ে হাঁটছিল। তাকে কিছুক্ষণ ধরে পর্যবেক্ষণ করে তার চিকিৎসার জন্য তার দিকে ঘুমপাড়ানি গুলি ছোড়া হয়। শুরু হয়  চিকিৎসা। চিকিৎসার পরে অবশ্য তার অবস্থার অবনতিই হয়। এবং বিকেল নাগাদ মারা যায় এটি। 

গত বছরের অগস্টে শেষবারে মতো মারা গিয়েছিল নামিবিয়ার চিতা। তখন জানানো হয়েছিল, কোনও পতঙ্গবাহিত সংক্রমণে আক্রান্ত হয়ে মারা গিয়েছে প্রাণীটি।

আরও পড়ুন: Ram Temple Gold Door: ৪২ সোনার দরজা রামমন্দিরে! 'তোমার দুয়ার আজি খুলে গেছে সোনার মন্দিরে'?

১৯৫২ সালে ভারতে চিতাকে বিলুপ্ত ঘোষণা করা হয়। এরই ফলশ্রুতিস্বরূপ ২০২২ সালে নামিবিয়া থেকে ২০টি চিতাকে ভারতে আনা হয়েছিল। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকেও আনা হয়েছিল কিছু চিতা। গত বছর সেপ্টেম্বরে নরেন্দ্র মোদী কয়েকটি চিতাকে কুনোয় খাঁচামুক্ত করেছিলেন। বিদেশ থেকে চিতা আনার প্রকল্পেরই অংশ ছিল সেটি।  তবে জানা গিয়েছে, আগামী দিনেও এই ধরনের প্রকল্প জারি থাকবে। দক্ষিণ আফ্রিকা থেকে চিতা এনে এবার ছাড়া হবে গান্ধী সাগর ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.