দেশজুড়ে পালিত প্রজাতন্ত্র দিবস

দেশজুড়ে নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হল ৬৩ তম প্রজাতন্ত্র দিবস। রাজধানী দিল্লির বিজয় চকের রাজপথে প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানের কুচকাওয়াজে সশস্ত্র বাহিনীর তিন শাখা ও কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর জওয়ানদের অভিবাদন গ্রহণ করেন রাষ্ট্রপতি প্রতিভা দেবী সিং পাটিল।

Updated By: Jan 25, 2012, 11:33 PM IST

দেশজুড়ে নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হচ্ছে ৬৩ তম প্রজাতন্ত্র দিবস। রাজধানী দিল্লির বিজয় চকের রাজপথে প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানের কুচকাওয়াজে সশস্ত্র বাহিনীর তিন শাখা ও কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর জওয়ানদের অভিবাদন গ্রহণ করেন রাষ্ট্রপতি প্রতিভা দেবী সিং পাটিল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ভারতীয় বায়ুসেনার চমকপ্রদ 'এয়ার শো' মন কেড়ে নেয় উপস্থিত অভ্যাগতদের।
কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক এবং পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের  মোট ২৩টি ট্যাবলো অংশ নেয় এই অনুষ্ঠানে। প্রসঙ্গত, দীর্ঘ ১২ বছর পর দিল্লির প্রজাতন্ত্র দিবসে অংশ নিল পশ্চিমবঙ্গের ট্যাবলো। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের ট্যাবলোর সারির প্রথমেই ছিল পশ্চিমবঙ্গের থিম 'শান্তিনিকেতন'। শান্তিনিকেতনের প্রাকৃতিক পরিবেশে শিক্ষাদানের ঐতিহ্য তুলে ধরার উদ্দেশ্যে খোলা ট্রাকের উপর তৈরি হয় উপাসনাগৃহ। প্রদর্শিত হয়, রামকিঙ্কর বেজের দু'টি বিখ্যাত ভাস্কর্য, 'কলের বাঁশি' ও 'সুজাতা'। ট্যাবলোয় থাকা শিল্পীরা 'নীল দিগন্তে'-র সঙ্গে রবীন্দ্রনৃত্য পরিবেশন করেন।

গতকাল রাতে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দেন রাষ্ট্রপতি প্রতিভা দেবীসিং পাটিল। রাষ্ট্রপতি বলেন, দেশের উন্নয়নের অভিমুখে পরিবর্তন আনা জরুরি। তবে দেখতে হবে যে সেই পরিবর্তন আনতে গিয়ে, গণতন্ত্রে যেন আঁচড় না লাগে। কৃষিতে উল্লেখযোগ্য বিকাশের ক্ষেত্রে কৃষক এবং শিল্পের মধ্যে সমন্বয় প্রয়োজন। সেজন্য নতুন মডেল খোঁজা দরকার।
অন্য দিকে কলকাতার রেড রোডেও সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডের তত্ত্বাবধানে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এই বর্ণাঢ্য অনুষ্ঠানে অভিবাদন গ্রহণ করেন রাজ্যপাল এম কে নারায়ণন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্য মন্ত্রিসভার সদস্যরা।

.