বৃদ্ধির হার শূন্যের নীচে না নামলে তাকে মন্দা বলা যায় না, দেশের অর্থনীতিতে নিয়ে মন্তব্য মোহন ভগবতের

মঙ্গলবার নাগপুরে তিনি জানান, অর্থনীতিকে চাঙ্গা করতে বিদেশি বিনিয়োগ এবং বেসরকারিকরণ প্রয়োজন। তবে, ভারতের স্বার্থে এই বিনিয়োগ হওয়া উচিত বলে দাবি করেন ভগবত্

Updated By: Oct 8, 2019, 05:08 PM IST
বৃদ্ধির হার শূন্যের নীচে না নামলে তাকে মন্দা বলা যায় না,  দেশের অর্থনীতিতে নিয়ে মন্তব্য মোহন ভগবতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অনুচ্ছেদ ৩৭০ বিলোপ-সহ সাম্প্রতিক কালে কেন্দ্রের একাধিক সিদ্ধান্তের উচ্ছ্বসিত প্রশংসা করতে দেখা গেল রাষ্ট্রীয় স্বয়ংসেবক প্রধান মোহন ভগবত্কে। এ দিন সরকারের বিদেশি বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্তের সমর্থন জানান ভগবত্।

মঙ্গলবার নাগপুরে তিনি জানান, অর্থনীতিকে চাঙ্গা করতে বিদেশি বিনিয়োগ এবং বেসরকারিকরণ প্রয়োজন। তবে, ভারতের স্বার্থে এই বিনিয়োগ হওয়া উচিত বলে দাবি করেন ভগবত্। কেন্দ্রের এই সিদ্ধান্তের তুমুল বিরোধিতা করেছিল কিছু হিন্দুবাদী সংগঠন। আরএসএস প্রভাবিত স্বদেশী জাগরণ মঞ্চ এবং ভারতীয় মজদুর সঙ্ঘ এফডিআইয়ের প্রতিবাদে বিক্ষোভ জানায়।

আরও পড়ুন- কাশ্মীরের বিশিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ রেখে চলুন, বিজেপি নেতাদের নির্দেশ অমিত শাহর

কিন্তু স্বদেশীর নতুন মানে তুলে ধরেন মোহন ভগবত। তাঁর কথায়, অর্থনীতিকে বেঁধে রাখা সম্ভব নয়। বিদেশি বিনিয়োগ অপরিহার্য। কিন্তু দেশের স্বার্থে হাওয়া উচিত বিনিয়োগ। অর্থাত দেশের যা প্রয়োজন, তা আমাদনি করা যেতে পারে। ভারতে যা উত্পন্ন হওয়া সম্ভব, তা কোনওভাবেই নষ্ট করা যাবে না বলে জানান তিনি। অর্থনীতির বৃদ্ধি নিয়ে চিন্তিত নন বলে এ দিন স্পষ্ট করে দেন মোহন ভগবত্। তাঁর কথায়, বৃদ্ধির হার শূন্যের নীচে না নামলে তাকে মন্দা বলা যায় না।

.