মোদীর বিরুদ্ধে সপার প্রার্থী প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর

তিনি বারাণসীতে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন।

Updated By: Apr 29, 2019, 05:35 PM IST
মোদীর বিরুদ্ধে সপার প্রার্থী প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশের বারাণসী লোকসভা আসনে ভোটের লড়াইয়ে নামবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেক আগেই ঘোষণা করেছিল ভারতীয় জনতা পার্টি। কিন্তু তাঁর বিরুদ্ধে কে লড়াই করবেন, তা নিয়ে দেশের রাজনীতিতে মাসখানেক ধরে নানা জল্পনা চলছে।

কংগ্রেস শেষ মুহূর্তে প্রিয়ঙ্কা গান্ধীকে প্রার্থী করে চমক দিতে পারে অনেকেই মনে করেছিলেন। সেই চমকের আশা ভঙ্গ হয়েছে অনেক আগেই। কিন্তু মনোনয়নের পেশের একেবারে শেষদিনে এসে চমক দিল সমাজবাদী পার্টি।

আরও পড়ুন: ববিকে নিয়ে গুরুদাসপুর কেন্দ্র থেকে মনোনয়ন দাখিল করলেন সানি দেওল

সপা সুপ্রিমো অখিলেশ যাদব ওই কেন্দ্রে প্রার্থী করেছিলেন শালিনী যাদবকে। একেবারে শেষ মুহূর্তে তাঁকে সরিয়ে নেওয়া হল। আর ওই কেন্দ্রে সাইকেল প্রতীক দেওয়া হল প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর যাদবকে।

সোমবার ট্যুইটারে সমাজবাদী পার্টির তরফে এই ঘোষণা করা হয়। কিন্তু এ নিয়ে ব্যাপক গোলমালও হয়। কারণ, সোমবার মনোনয়ন জমা দিতে যাওয়ার পর শালিনী যাদব জানতে পারেন, তাঁর নাম বাতিল হয়ে গিয়েছে।

আরও পড়ুন: চৌকিদার চোর বিতর্কে ফের হলফনামা পেশ সুপ্রিম কোর্টে, দুঃখপ্রকাশ করলেও ক্ষমা চাইলেন না রাহুল

যদিও তিনি মনোনয়ন জমা দিয়েছেন। কারণ, তেজ বাহাদুর আগেই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। ফলে তাঁর নাম শেষ পর্যন্ত গৃহিত হয় কি না, সেদিকে তাকিয়ে সমাজবাদী পার্টি।

তেজ বাহাদুরের আবেদন গ্রাহ্য হলে শালিনী যাদব মনোনয়ন প্রত্যাহার করবেন। ফলে বারাণসীতে মোদীর বিরুদ্ধে কে হবেন সমাজবাদী পার্টির প্রার্থী, তা জানতে আরও একদিন অপেক্ষা করতেই হবে। কারণ, মঙ্গলবার ওই কেন্দ্রে স্ক্রুটিনি হবে। স্ক্রুটিনির পরই উত্তর মিলবে।

আরও পড়ুন: দেশবাসীকে রেকর্ড সংখ্যক ভোট দেওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী

প্রসঙ্গত, তেজ বাহাদুর ২০১৭ সালে প্রচারের আলোয় আসেন। বিএসএফ জওয়ানদের খাবারের নিম্নমান নিয়ে তিনি সরব হয়েছিলেন। সেই খাবারের ভিডিয়ো তিনি ছড়িয়ে দিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়।

এর পর হরিয়ানার বাসিন্দা তেজ বাহাদুরকে বিএসএফ বহিঃষ্কার করে। এর পর এপ্রিলের গোড়ায় তিনি আবার প্রচারের আলোয় আসেন। ঘোষণা করেন, বারাণসীতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়াই করবেন।

আরও পড়ুন: দিল্লি বাহানা, আসলে ভাইপোকে বসাতে চাইছেন: মোদী

সেই মতো তিনি বারাণসীতে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। তিনি জানিয়েছেন, সেনা ও আধাসেনার উপর হওয়া অবিচারের প্রতিবাদে প্রার্থী হয়েছেন। পাশাপাশি মোদীর পূরণ না করার প্রতিশ্রুতিগুলি নিয়ে সরব হতেই তিনি লোকসভা ভোটের ময়দানে নেমেছেন বলে দাবি তেজ বাহাদুরের।

ফলে সেই বিষয়টিই কাজে লাগাতে চেয়ে তেজ বাহাদুরের উপর বাজি ধরার সিদ্ধান্ত নিয়েছে সমাজবাদী পার্টি। অন্তত এমনটাই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের অংশ।