Repeal Farm Laws: 'অন্নদাতাদের সত্যাগ্রহ ঔদ্ধত্যের মাথা নোয়াতে বাধ্য করেছে', রাহুল

বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করতে কার্যত বাধ্য হয়েছে মোদী সরকার। 

Updated By: Nov 19, 2021, 12:05 PM IST
Repeal Farm Laws: 'অন্নদাতাদের সত্যাগ্রহ ঔদ্ধত্যের মাথা নোয়াতে বাধ্য করেছে', রাহুল
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কৃষি বিল প্রত্যাহারের ঘোষণা ঐতিহাসিক জয় হিসাবেই দেখছেন বিরোধীরা। কৃষকদের ধারাবাহিক আন্দোলনের জেরেই বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করতে কার্যত বাধ্য হয়েছে মোদী সরকার। আর এই ঘোষণার পরই কেন্দ্রকে বিঁধছেন বিরোধীরা। 

এদিন রাহুল গান্ধী পুরনো টুইট ফের শেয়ার করে লেখেন, ''অন্নদাতাদের সত্যাগ্রহ অহংকারকে (কেন্দ্রীয় সরকার) হারিয়ে দিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে এই জয়কে স্বাগত। জয় হিন্দ, জয় কিষাণ।'' 

আরও পড়ুন, Farm Laws: কী ছিল তিন কৃষি আইনে? কেনই বা বিতর্ক?

শুক্রবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে গুরুনানকের জন্ম জয়ন্তীতে ৩ কৃষি আইন প্রত্যাহার করে নিলেন। কৃষকদের এই ঐতিহাসিক জয়ের পর তাঁদের অভিনন্দন জানালেন রাহুল গান্ধী।

প্রসঙ্গত, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের হাজার হাজার কৃষক এই আইন প্রত্যাহারের দাবিতে ২০২০ সালের নভেম্বর থেকে দিল্লির বাইরে বিভিন্ন সিমান্তে অবস্থান বিক্ষোভ করছে। সরকার ও কৃষকদের মধ্যে কয়েক দফা আলোচনার পরেও বিক্ষোভ থামেনি। 

২০১৪ সাল থেকে ২০২১ সাল অবধি যেভাবে প্রধানমন্ত্রী মোদী দেশ চালিয়েছে সেই প্রেক্ষিতে দেখলে এই প্রত্যাহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। শুক্রবার গুরুপরব উপলক্ষ্যে জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণে এই ঘোষণার পরেই বদলে যেতে পারে পঞ্জাবের রাজনৈতিক সমীকরণ। প্রধানমন্ত্রীর ঘোষণা মত সব ঠিক থাকলে সংসদে আগামী শীতকালীন অধিবেশনে তিনটি কৃষি আইন প্রত্যাহার করবে সরকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.