শুক্রবার ফের অযোধ্যা মামলার শুনানি, জমা পড়তে পারে স্ট্যাটাস রিপোর্ট

মধ্যস্থতার প্রক্রিয়া শুরু হওয়ার পর চার সপ্তাহ পর প্রথম স্ট্যাটাস রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

Updated By: May 9, 2019, 09:55 PM IST
শুক্রবার ফের অযোধ্যা মামলার শুনানি, জমা পড়তে পারে স্ট্যাটাস রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: ফের শুরু হতে চলেছে অযোধ্যা মামলার শুনানি। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, শুক্রবার এই মামলার শুনানি শুরু হওয়ার কথা। ফলে মাস দুয়েক পর এই মামলার শুনানি শুরু হতে চলেছে।

অযোধ্যা মামলায় মাস দুয়েক আগে একটি নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। ওই নির্দেশে অযোধ্যা মামলা মধ্যস্থতাকারীদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছিল। মধ্যস্থতাকারীদের আলাপ-আলোচনার মাধ্যমে এই মামলার সমাধানের পথ বের করতে বলা হয়েছিল।

আরও পড়ুন: রাজীব গান্ধীর হত্যায় দায়ী বিজেপি, চাঞ্চল্যকর দাবি কংগ্রেস নেতার

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ মার্চ মাসের ৮ তারিখ ওই নির্দেশ দিয়েছিলেন। তাতে বলা হয়েছিল, ৮ সপ্তাহের মধ্যে সমাধানের পথ বের করতে হবে। তার পর থেকে উত্তর প্রদেশের ফৈয়াজবাদে তিনজন মধ্যস্থতাকারী অন-ক্যামেরা এ নিয়ে আলাপ আলোচনা করেছেন।

মধ্যস্থতার প্রক্রিয়া শুরু হওয়ার পর চার সপ্তাহ পর প্রথম স্ট্যাটাস রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রিপোর্টই সুপ্রিম কোর্টে শুক্রবার জমা পড়তে পারে বলে খবর।

আরও পড়ুন: নৌসেনার যুদ্ধজাহাজে শ্বশুরবাড়ির লোকেদের নিয়ে বেড়াতে গিয়েছিলেন রাজীব গান্ধী : মোদী

প্রসঙ্গত, ২০১০ সালে এলাহবাদ হাইকোর্ট অযোধ্যা মামলা নিয়ে একটি রায় দিয়েছিল। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ১৪টি আবেদন জমা পড়েছিল। সেই মামলার শুনানিতেই সুপ্রিম কোর্টে সাংবিধানিক বেঞ্চ তৈরি হয়েছে। ওই বেঞ্চে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএ বোবদে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি আব্দুল নাজির।

তাঁরা যে তিনজনকে মধ্যস্থতাকারী হিসেবে বেছেছেন, তাঁরা হলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ফকির মহম্মদ ইব্রাহিম খলিফুল্লা, শ্রী শ্রী রবিশঙ্কর ও আইনজীবী শ্রীরাম পঞ্চু। মধ্যস্থতাকারীদের নেতৃত্বে রয়েছেন প্রাক্তন বিচারপতি খলিফুল্লা।

.