পুরনো ১০০০ ও ৫০০ টাকা ব্যবহারের মেয়াদ কি বাড়ছে নাকি? কী বলল সুপ্রিম কোর্ট?

পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট ৩১ ডিসেম্বর পর্যন্তই চলবে, কোনও ভাবেই বাড়ানো হচ্ছে না সময়সীমা, জানিয়ে দিল ভারতের সর্বোচ্চ আদালত। হাসপাতাল, রেল এই দুই ক্ষেত্রেই ৩১ ডিসেম্বর পর্যন্ত পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট ব্যবহার করা যাবে। এছাড়া কেবল মাত্র ব্যাঙ্কগুলোই পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট জমা নেবে। আরও পড়ুন- উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ?

Updated By: Dec 16, 2016, 04:34 PM IST
পুরনো ১০০০ ও ৫০০ টাকা ব্যবহারের মেয়াদ কি বাড়ছে নাকি? কী বলল সুপ্রিম কোর্ট?

ওয়েব ডেস্ক: পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট ৩১ ডিসেম্বর পর্যন্তই চলবে, কোনও ভাবেই বাড়ানো হচ্ছে না সময়সীমা, জানিয়ে দিল ভারতের সর্বোচ্চ আদালত। হাসপাতাল, রেল এই দুই ক্ষেত্রেই ৩১ ডিসেম্বর পর্যন্ত পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট ব্যবহার করা যাবে। এছাড়া কেবল মাত্র ব্যাঙ্কগুলোই পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট জমা নেবে। আরও পড়ুন- উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ?

 

তবে কোর্টের পক্ষ থেকে জানানো হয়, প্রতি সপ্তাহে ২৪ হাজার টাকা করে প্রতি আমানতকারী তুলতে পারবেন এই প্রতিশ্রুতি থেকে সরকার যেন কোনওভাবেই সরে না আসে। ৮ নভেম্বর নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জনসমক্ষে ঘোষণার পর থেকেই গোটা দেশে শুরু হয় অর্থনৈতিক সার্জিক্যাল স্ট্রাইক। বিরোধীদের নানান রকমের আন্দোলন, লোকসভায় সরকার পক্ষকে কোণঠাসা করেও কোনও ভাবেই নোট বাতিলের সিদ্ধান্ত থেকে টলানো যায়নি মোদীকে। এবার কার্যত সরকারের সিদ্ধান্তের পক্ষেই রায় দিল সুপ্রিম কোর্ট। আরও পড়ুন- বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প এবং জুলিয়ান অ্যাসাঞ্জকে পিছনে ফেলে দিলেন নরেন্দ্র মোদী 

.