মানুষের 'উত্পাত' নেই! সমুদ্র সৈকত দখল করে ডিম পাড়ছে লাখো কচ্ছপ

গোটা দেশে করোনা লকডাউন চলছে। ২১ দিন মানুষের বাড়ি থেকে বেরনো বন্ধ। আর তাই পোয়া বারো পশুপাখিদের।

Updated By: Mar 27, 2020, 05:20 PM IST
মানুষের 'উত্পাত' নেই! সমুদ্র সৈকত দখল করে ডিম পাড়ছে লাখো কচ্ছপ

নিজস্ব প্রতিবেদন— মানুষের উত্পাত নেই সৈকতে। একেবারে লকডাউন। গোটা সৈকত ধু ধু করছে। কোথাও কোনও মানুষের পায়ের ছাপও নেই। আর এই সুযোগে সমুদ্র সৈকত দখল করছে লাখ লাখ কচ্ছপ। তারা আসছে, ঘুরে বেড়াচ্ছে, বিশ্রাম নিচ্ছে, আবার ডিমও পাড়ছে। কেউ তাদের বাধা দেওয়ার নেই। তুলে নিয়ে যাওয়ার কেউ নেই। বিনা বাধায় সৈকতের এপ্রান্ত থেকে ওপ্রান্তে ঘুরে বেড়াচ্ছে তারা। একেই বোধ হয় বলে কারও পৌষমাস, কারও সর্বনাশ!

গোটা দেশে করোনা লকডাউন চলছে। ২১ দিন মানুষের বাড়ি থেকে বেরনো বন্ধ। আর তাই পোয়া বারো পশুপাখিদের। ওড়িষার রুশিকুল্যা সমুদ্র সৈকতে ভিড় জমাচ্ছে লাখ লাখ কচ্ছপ। সমুদ্র থেকে উঠে এসে সারাদিন সৈকতেই থাকছে তারা। বিচ দখল করে থাকছে তারা। ডিম পাড়ছে। বন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় সাত লাখ অলিভ রিডলেস (Olive Ridleys) কচ্ছপ নিয়মিত আসছে সৈকতে। মানুষের ভিড় এখন নেই। কোথাও মানুষেক উপদ্রব নেই। ভিড়ও নেই। এমন সুযোগে ডিম পাড়ছে কচ্ছপরা।

আরো পড়ুন— লকডাউনে বাড়ি ফেরার জন্য আত্মঘাতী সিদ্ধান্ত! দুটি ট্রাকে চেপে বসলেন ৩০০ জন

প্রতি বছর মার্চ মাস নাগাদ ওড়িষার গহিরমাথা এবং রুশিকুল্যা সমুদ্র সৈকতে আসে এই প্রজাতির কচ্ছপ। তবে কোনওবার এত বেশি সংখ্যক আসতে দেখা যায় না। বনবিভাগের কর্মীরা আন্দাজ করছেন, এবার প্রায় ৬০ মিলিয়ন ডিম পাড়বে কচ্ছপরা। মানুষের অনুপস্থিতিতে নিজেদর বংশবৃদ্ধি করার সুযোগ ছাড়বে না তারা।