বাবার ঐতিহাসিক ভুল থেকে শিক্ষা নিয়ে তিন তালাক বিতর্কে গরহাজির রাহুল

১৯৮৭ সালের কংগ্রেস বনাম ২০১৭ সালের কংগ্রেস,অতীত থেকে শিক্ষা নিয়ে তিন তালাক বিলে সাবধানে পা ফেলছে কংগ্রেস। 

Updated By: Dec 29, 2017, 10:24 PM IST
বাবার ঐতিহাসিক ভুল থেকে শিক্ষা নিয়ে তিন তালাক বিতর্কে গরহাজির রাহুল

নিজস্ব প্রতিবেদন: একটা ভুল। আর সেই ভুলের খেসারত দিতে হচ্ছে কংগ্রেসকে। ১৯৮৫ সালের সাহ বানো মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ বদলাতে বিল এনেছিল রাজীব গান্ধীর সরকার। সংখ্যালঘু তোষণের অভিযোগ এড়াতে ১৯৮৭ সালে বাবরি মসজিদের দরজা খুলে দিয়েছিল কংগ্রেস। সেই ঘটনাই মোড় ঘুরিয়ে দিয়েছিল ভারতীয় রাজনীতির। বাবরি মসজিদ ধ্বংস ও পরবর্তীকালে রাম মন্দির আন্দোলনতে হাতিয়ার করে কেন্দ্রের ক্ষমতায় আসে বিজেপি। আর এখন তো ১৯টি রাজ্যে সরকার চালাচ্ছে নরেন্দ্র মোদীর দল। রাজীবের 'ভুল' থেকে শিক্ষা নিয়ে সংসদে তিন তালাক বিলের বিতর্ক উচ্চগ্রামে সুর চড়াল না কংগ্রেস। বরং শাস্তির বিষয়টি নিয়েই প্রশ্ন তুলে দায় সারল তারা। 

১৯৮৫ সালে বিবাহবিচ্ছিন্না মুসলিম মহিলা সাহ বানোর মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট স্বামীকে খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছিল। সেই রায়ের বিরোধিতা করেছিলেন মুসলিম মৌলবিরা। পরের বছরই সংসদে বিল পাশ করে সেই নির্দেশকে বুড়ো আঙুল দেখায় রাজীব গান্ধীর সরকার। সংখ্যালঘু তোষণের অভিযোগ থেকে বাঁচতে হিন্দুদেরও মন রাখতে হবে। খুলে দেওয়া হয় বাবরি মসজিদের দরজা। ১৯৮৪ সালে বিশ্ব হিন্দু পরিষদ ও বিজেপির উদ্যোগে শুরু হয়েছিল রাম মন্দির আন্দোলন। তবে তা নজরে আসেনি। রাজীবের ওই সিদ্ধান্তে আন্দোলন আরও গতি পায়। তারপর ১৯৯২ সালেই সেই ঘটনা। ধংস হয় বাবরি মসজিদ। 

আরও পড়ুন- 'ইসলাম সঙ্কটে'-বিরোধীদের এই অভিযোগের প্রেক্ষিতে জবাব দিলেন এমজে আকবর
   
১৯৮৪ থেকে ২০১৭- মাঝে কেটে গিয়েছে তিনটে দশক। বাজপেয়ী-আডবাণী ২ সাংসদের দল আজ লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠ। ১৯টি রাজ্যের ক্ষমতায়। কিছুটা হলেও কৃতিত্ব দাবি করতে পারেন রাজীব গান্ধী। সাহ বানো মামলায় মৌলবাদীদের সামনে নতিস্বীকার না করলে এমনটা হত না। 

২০১৭ সালে কংগ্রেস তাই পুনরুত্থানে হাতিয়ার করেছে 'নরম হিন্দুত্ব'কে। গুজরাটে নির্বাচনের প্রচারে মন্দিরে মন্দিরে ঘুরে বেড়িয়েছেন রাহুল গান্ধী। সন্তর্পণে এড়িয়ে গিয়েছেন মসজিদ ও মাজার। ২০০২ সালের প্রসঙ্গও তোলেননি। সেই রাহুল গান্ধী তিন তালাক বিলের বিতর্কে গরহাজির থাকলেন। অথচ দলের সভাপতি হিসেবে মুখ খুলতেই পারতেন তিনি। ৫ মাস আগে তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশের প্রশংসাও করেছিলেন রাহুল। রাজনৈতিক মহল বলছে, রাজীবের ভুলের পুনরাবৃত্তি করতে চান না রাহুল গান্ধী। আর সেটা মাথায় রেখেই গতকাল অর্থাত্ বৃহস্পতিবার ততটা সরব হল না কংগ্রেস। 

রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলটের মন্তব্য বেশ ইঙ্গিতপূর্ণ। বলে রাখা ভাল, গুজরাটের দায়িত্বেও ছিলেন এই নেতা। গেহলটে বলেন, ''বিজেপি-আরএসএস সুকৌশলে রটিয়ে দিতে পেরেছে কংগ্রেস মুসলিমদের দল আর বিজেপি হিন্দুদের। সেই ছক ভাঙতে হবে।''        

.