সমর্থন পেতে গেলে ছাড়তে হবে এনডিএ, শিবসেনাকে জানিয়ে দিল এনসিপি

রবিবার রাজ্যপাল ভগবত সিং কোশয়ারির সঙ্গে দেখা করে সরকার গঠন করতে না পারার কথা জানিয়ে দেয় বিজেপি

Updated: Nov 11, 2019, 07:00 AM IST
সমর্থন পেতে গেলে ছাড়তে হবে এনডিএ, শিবসেনাকে জানিয়ে দিল এনসিপি

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে সরকার গঠনের রাস্তা সাফ হলেও নতুন সমস্যায় শিবসেনা। এনসিপির সমর্থন পেতে গেলে ছাড়তে হবে এনডিএর সঙ্গ। রবিবার এমনটাই শর্ত দিল শরদ পাওয়ারের দল। ফলে সরকার গঠনের নাটক আরও জমে উঠল মারাঠা মুলুকে।

আরও পড়ুন-রাজ্যে বুলবুল-এর তাণ্ডবে মৃত ৭, বিবৃতি দিয়ে জানাল নবান্ন, পড়ুন পূর্ণাঙ্গ রিপোর্ট

রবিবার রাজ্যপাল ভগবত সিং কোশয়ারির সঙ্গে দেখা করে সরকার গঠন করতে না পারার কথা জানিয়ে দেয় বিজেপি। তারপরেই শিবসেনাকে সরকার গঠনের জন্য আহ্বান করেন রাজ্যপাল। এনিয়ে শিবসেনা শিবির উত্ফুল্ল হলেও সমস্যা পাকিয়েছে এনসিপি।

এনসিপি নেতা নবাব মালিক রবিবারই জানিয়ে দেন, ‘শিবসেনাকে প্রথমেই এনডিএ ছাড়তে হবে। নরেন্দ্র মোদী সরকারে তাদের একজন মন্ত্রী রয়েছেন। যতক্ষণ পর্যন্ত না শিবসেনা এনডিএ ছাড়ছে ততক্ষণ পরিস্থিতির ওপরে নজর রাখবে এনসিপি।’

উল্লেখ্য, মহারাষ্ট্রে বিজেপি সরকার গঠনের দাবি ছাড়ার পর বল এখন শিবসেনার কোর্টে। এখন সরকার গঠনের জন্য এনসিপির সঙ্গে কথা বলে খানিকটা গোটা প্রক্রিয়াটি কিছুটা এগিয়েও রেখেছে তারা। বিধানসাভা নির্বাচনের ফলাফলে বর্তমানে তাদের হাতে রয়েছে ৫৬ আসন। এনসিপির ৫৪ বিধায়কের সমর্থন পেলে তাদের দলে হবে ১০০ জন। তার পরেও তাদের কংগ্রেস বা অন্য কারও সমর্থন নিয়ে ১৪৫ জনের শক্তি দেখাতে হবে। সেখানেই সমস্যায় শিবসেনা।

আরও পড়ুন-সরকার গঠন করতে পারব না, রাজ্যপালকে সাফ জানিয়ে দিল মহারাষ্ট্র বিজেপি

সরকার গঠন করবে কে? এনসিপি নেতা নবাব মালিক বলেন, ‘আমাদের কাছে প্রয়োজনীয় বিধায়ক নেই। তবে রাজ্যে রাষ্ট্রপতি শাসন হোক তাও চায় না দল। শিবসেনা সমর্থন দেওয়ার কোনও প্রস্তাব এখনও দেয়নি। সেরকম প্রস্তাব এলে ভাবা যাবে। তবে আমাদের দিকে থেকেও কিছু শর্ত রয়েছে। তাতে সম্মত হতে হবে শিবসেনাকে।’