কাশ্মীরে গৃহবন্দি নেতা ইউসুফ তারিগামির স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন দল, রাষ্ট্রপতিকে চিঠি ইয়েচুরির

ইয়েচুরির দাবি, কয়েক দিন ধরেই শ্রীনগরে গৃহবন্দি করে রাখা হয়েছে ৪ বারের বিধায়ক ও দলের সেন্ট্রাল কমিটির সদস্য ইউসুফ তারিগামিকে

Updated By: Aug 11, 2019, 03:12 PM IST
কাশ্মীরে গৃহবন্দি নেতা ইউসুফ তারিগামির স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন দল, রাষ্ট্রপতিকে চিঠি ইয়েচুরির

নিজস্ব প্রতিবেদন: শ্রীনগরে দলের অসুস্থ নেতার সঙ্গে দেখা করতে না দেওয়ার প্রতিবাদে রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দেশের প্রত্যেকটি মানুষের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার অবেদন জানালেন সিপিএম নেতা।

আরও পড়ুন-‘গত ৬ দিনে একটাও গুলি চলেনি’ পরিস্থিতি স্বাভাবিক দাবি জম্মু-কাশ্মীর পুলিসের

গত শুক্রবার শ্রীনগর বিমানবন্দরে আটক করা হয় সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে। তাঁর সঙ্গে থাকা সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজাকেও আটক করে বিমানবন্দরের পুলিস। দুজনকেই বিমানবন্দর থেকে বাইরে বেরোতে দেননি নিরাপত্তাকর্মীরা। টানা ৪ ঘণ্টা বিমানবন্দরে আটক করে রাখা হয় তাদের।

ইয়েচুরির দাবি, কয়েক দিন ধরেই শ্রীনগরে গৃহবন্দি করে রাখা হয়েছে ৪ বারের বিধায়ক ও দলের সেন্ট্রাল কমিটির সদস্য ইউসুফ তারিগামিকে। তিনি অসুস্থ। তাঁর জন্য কিছু ওষুধও তাঁরা নিয়ে গিয়েছিলেন বলে জানিয়েছেন ইয়েচুরি। কয়েক ঘণ্টা আটক করে রাখার পর বিকেলের বিমানে দিল্লি ফেরত পাঠানো হয় তাঁদের।

আরও পড়ুন-প্লাস্টিকে মোড়া খণ্ড-বিখণ্ড দেহ, উদ্ধার হল নরেন্দ্রপুরে খালের জলে

এক সাংবাদিক সম্মেলনে ইয়েচুরি জানান, আমরা যে শ্রীনগর যাব তা আগে থেকেই জানানো হয় জম্মু ও কাশ্মীরের রাজ্যপালকে। এও জানানো হয়, তারিগামি বেশ কিছুদিন ধরেই অসুস্থ। তাঁর কিছু ওষুধ প্রয়োজন। সেসব নিয়েই আমরা তাঁর সঙ্গে দেখা করব। শ্রীনগর বিমানবন্দরে নামার পর আমাদের ব্যাগপত্র নিয়ে একটি ঘরে নিয়ে যাওয়া হয়। সেখানেই আমাদের আটক রাখা হয়। আটকের নির্দেশিকাও দেখানো হয়।

সিপিএমের সাধারণ সম্পাদক প্রশ্ন তোলেন, দুটিটি সর্বভারতীয় দলের প্রধানকে যখন ওখানে যেতে বাধা দেওয়া হচ্ছে তখন বুঝতে হবে সবকিছু সেন্সর করছে সরকার। অর্থাত্ সত্যিটা বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না। কেন্দ্র দাবি করছে কাশ্মীর সবকিছুই ঠিকঠাক রয়েছে। তাহলে আমাদের সেখানে যেতে দেওয়া হল না কেন? বিমানবন্দরে অনেকের সঙ্গে কথা বলে দেখেছি জম্মু ও কাশ্মীরের সবকিছুই এখন কেন্দ্রের নিয়ন্ত্রণে। জানিনা সেখানে রাজ্য প্রসাশনের কী ভূমিকা রয়েছে।

অন্যদিকে রাষ্ট্রপতিকে লেখা চিঠিতে তিনি লেখেন, কাশ্মীরে সাধারণ মানুষের ন্যূনতম অধিকার হরণ করা হয়েছে। সংবাদমাধ্যমে সাধারণ মানুষের বিক্ষোভ ও পুলিশি নির্যাতনের খবর পাওয়া যাচ্ছে। এনিয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

.