সময়ের আগে তুষারপাত কাশ্মীরে, পর্যটকদের খুশীর দিনে মুখভার উপত্যকার বাসিন্দাদের

সময়ের আগেই  তুষারপাত ভূস্বর্গে। পর্যটকদের কাছে অবশ্যই পড়ে পাওয়া চোদ্দ আনা। কিন্তু এই অসময়ের তুষারপাতে মুখভার উপত্যকার বাসিন্দাদের। একধাক্কায় ঠাণ্ডার পারদ কয়েক ধাপ নেমে যাওয়ায় খানিকটা অসন্তুষ্ট বাসিন্দারা। হবে নাই বা কেন? শীতকালটা এমনিতেই বাসিন্দাদের যথেষ্ট কাঠখড় পোড়াতে হয়। ফলে আগেভাগে ঠাণ্ডা পড়লে তা পর্যটকদের কাছে সুখকর হলেও বাসিন্দাদের কাছে একেবারেই নয়।

Updated By: Nov 12, 2013, 09:12 AM IST

সময়ের আগেই  তুষারপাত ভূস্বর্গে। পর্যটকদের কাছে অবশ্যই পড়ে পাওয়া চোদ্দ আনা।
কিন্তু এই অসময়ের তুষারপাতে মুখভার উপত্যকার বাসিন্দাদের। একধাক্কায় ঠাণ্ডার পারদ কয়েক ধাপ নেমে যাওয়ায় খানিকটা অসন্তুষ্ট বাসিন্দারা। হবে নাই বা কেন? শীতকালটা এমনিতেই বাসিন্দাদের যথেষ্ট কাঠখড় পোড়াতে হয়। ফলে আগেভাগে ঠাণ্ডা পড়লে তা পর্যটকদের কাছে সুখকর হলেও বাসিন্দাদের কাছে একেবারেই নয়।
সময়ের আগে বরফপাতের ফলে ক্ষতি হয়েছে ফসলের। তুষারপাত হবে জানলে, খেত থেকে ফসল তুলে নিতে পারতেন কৃষকরা। কিন্তু আগাম সতর্কবার্তা না পাওয়ায় লোকসানের মুখে পড়েছেন তারা। বছরের প্রথম তুষারপাতে বন্ধ হয়ে যায় পুঞ্চের সঙ্গে শ্রীনগর ও গোটা দেশের সঙ্গে সংযোগরক্ষাকারী মুঘল রোডের। পরযটকদের কাছে তুষারপাত উপভোগ্য হলেও তাতে বেশ নাজেহাল হয়েছেন পুঞ্চ ও রাজৌরির বাসিন্দারা।

.