ইভিএমে ঢেলে দেওয়া হল আঠা, মোরেনায় ভন্ডুল ভোট

পরে অন্য ইভিএম আনা হয় ওই বুথের জন্য। শেষ পর্যন্ত ঘণ্টাখানেক পর ফের ভোটগ্রহণ শুরু হয়।

Updated By: May 12, 2019, 05:01 PM IST
ইভিএমে ঢেলে দেওয়া হল আঠা, মোরেনায় ভন্ডুল ভোট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বুথে বুথে ভোট দখলে দুষ্কৃতীদের নানা পন্থা অবলম্বন করতে দেখা যায়। এবার সেই তালিকায় যুক্ত হল নতুন একটি পথ। নির্বাচনী প্রক্রিয়া স্তব্ধ করতে ইভিএমে ঢেলে দেওয়া হল আঠা।

রবিবার দেশ জুড়ে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে। দেশের ৫৯টি আসনে চলছে ভোটগ্রহণ। সেই ৫৯টি আসনের মধ্যেই রয়েছে মধ্যপ্রদেশের মোরেনা। সেখানকার আম্বা বিধানসভা কেন্দ্রের একটি বুথে এই ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: জঙ্গি মারার আগে কমিশনে গিয়ে অনুমতি নিতে হবে সেনাকে? প্রশ্ন তুললেন নরেন্দ্র মোদী

তাত্পর্যপূর্ণভাবে এই ঘটনায় জড়িত কে, তা এখনও জানতে পারেনি নির্বাচন কমিশন ও পুলিস। কী কারণে এই ঘটনা ঘটানো হল, তা নিয়েও অন্ধকারে সবপক্ষ। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ভোট ভন্ডুল করতেই এই কাণ্ড ঘটানো হয়েছে।

রবিবার সকালে ঘটনাটি ঘটেছে রুধালি পঞ্চায়েতের ৯৬ নম্বর বুথে। নির্বাচন কমিশন সূত্রে খবর, ওই ঘটনার পর ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। প্রথমে ওই ইভিএম মেরামতির ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন: “ভালবাসারই জয় হবে” মোদীকে কাঠগড়ায় দাঁড় করিয়ে কটাক্ষ রাহুল গান্ধীর

কিন্তু তা মেরামত করা যায়নি। পরে অন্য ইভিএম আনা হয় ওই বুথের জন্য। শেষ পর্যন্ত ঘণ্টাখানেক পর ফের ভোটগ্রহণ শুরু হয়।

প্রসঙ্গত, এবারের ভোটে নিয়মের বেশ কড়াকড়ি করেছে নির্বাচন কমিশন। সরকারি পরিচয়পত্র ছাড়া বুথে ঢুকতে দেওয়া হচ্ছে না। এমনকী, এবার মোবাইল ফোন নিয়েও বুথে ঢুকতে দেওয়া হচ্ছে না। এই পরিস্থিতিতে কীভাবে কেউ আঠা নিয়ে বুথের মধ্যে ঢুকে পড়ল, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

আরও পড়ুন: চাকরি জীবনে অখুশি, স্বেচ্ছামৃত্যুর আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ যুবক

মধ্যপ্রদেশের মোরেনা লোকসভা আসনটি ১৯৯৬ সাল থেকে বিজেপির দখলে রয়েছে। ১৯৯৬ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ওই আসনে বিজেপির অশোক আরগল জিতেছেন। ২০০৯ সালে ওই আসন থেকে জিতে সাংসদ হয়েছিলেন নরেন্দ্র তোমর। ২০১৪ সালে ওই আসনে জিতেছিলেন বিজেপির অনুপ মিশ্র।

আরও পড়ুন: পাক রেডার থেকে বাঁচতে মেঘলা আকাশে সেনাকে এয়ার স্ট্রাইকের পরামর্শ দিয়েছিলাম: মোদী

ওই কেন্দ্রে এবার বিজেপির প্রার্থী নরেন্দ্র সিং তোমর। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন বহুজন সমাজ পার্টির করতার সিং ভাদানা। কংগ্রেসের প্রার্থীও রয়েছেন ওই কেন্দ্রে। রামনিবাস রাওয়াতকে ওই কেন্দ্রে প্রার্থী করেছে কংগ্রেস।