বিশ্বের ৪৫টির বেশি দেশ Pegasus ব্যবহার করে, এদেশে এনিয়ে হইচই কেন: রবিশঙ্কর প্রসাদ

২০১৯ সালে হোয়াটসঅ্যাপ দাবি করে পেগাসাস ব্যবহার করে তাদের গ্রাহকদের তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে

Updated By: Jul 19, 2021, 09:49 PM IST
বিশ্বের ৪৫টির বেশি দেশ Pegasus ব্যবহার করে, এদেশে এনিয়ে হইচই কেন: রবিশঙ্কর প্রসাদ

নিজস্ব প্রতিবেদন: বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই চাপে সরকার। জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি, কৃষি আইন বিয়ে বিবাদকেও ছাপিয়ে গিয়েছে ইজরায়েলি চর সফটওয়্যার পেগাসাস। অভিযোগ, ওইসব সফটওয়্যার দিয়েই দেশের তাবড় রাজনীতিবিদের ফোনে আড়িপাতা হচ্ছে। এনিয়ে কেন্দ্রের হয়ে সওয়াল করলেন রবিশঙ্কর প্রসাদ।

বিরোধীদের প্রশ্ন, ওই ধরনের সফটওয়্যার কেন ব্যবহার করে কেন্দ্র। এনিয়ে আজ অধীর চৌধুরী বলেন, জঙ্গি কার্যকালপ সহ অন্যান্য অপরাধ ঠেকাতে ওই সফটওয়্যার ব্যবহার করা হয়। এমনটাই বলছে সরকারি নথি। তাহলে দেশের রাজনীতিবিদরাও কি ওইসব ক্যাটিগরিতে পড়ে গেল যে তাদের উপরে  নডরদারি করতেও ওই সফটওয়্যারটি ব্যবহার করা হচ্ছে?

আরও পড়ুন-বাংলায় স্বাগত, সিঙ্গুর পর্বের একযুগ পর Tata-র পক্ষে সওয়াল পার্থ-র  

ইজরায়েলের ওই সফটওয়ার পেগাসাস এর পক্ষে সওয়াল করে রবিশঙ্কর প্রসাদ বলেন, দুনিয়ার ৪৫টিরও বেশি দেশ ওই পেগাসাস ব্যবহার করে। এখন পেগাসাসের নির্মাতা সংস্থার দাবি, দুনিয়ার এতগুলো দেশ যদি তা ব্যবহার করতে পারে তাহলে ভারতে এনিয়ে আপত্তি কিসের। এর পেছনে আসল রহস্য কী? 

উল্লেখ্য, ইজরায়েলি সফটওয়্য়ার দিয়ে ফোনে আড়িপাতার বিষয়টি সামনে আনে নিউজ পোর্টাল দ্যা ওয়ার। পোর্টালটির দাবি, ভারত, আজারবাইজান, বাহারিন, হাঙ্গেরি, কাজাকাস্তান, সৌদি আরব-সহ একাধিক দেশের বিশিষ্ট নাগরিকদের টার্গেট করা হয়েছে। 

এদিয়ে যে সময়ে ওই খবর প্রকাশিত হয়েছে তার টাইমিং নিয়েও প্রশ্ন তুলেছেন রবিশঙ্কর প্রসাদ। বলেন, কিছু লোক উদ্দেশ্য প্রণোদিতভাবে ওই খবর প্রকাশ করেছে। এর পেছনে উদ্দেশ্য হল বাদল অধিবেশনের আগে হইচই শুরু করা।

আরও পড়ুন-সালেহা, খালেদা 'ভুয়ো ছাত্রী'দের নামে স্কলারশিপ কলকাতার লা মার্টস-সহ একাধিক স্কুলে     

২০১৯ সালে হোয়াটসঅ্যাপ দাবি করে পেগাসাস ব্যবহার করে তাদের গ্রাহকদের তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। তাই এখন এ ব্য়াপারে কেন্দ্র জড়িত বলে চিত্কার করার কোনও জায়গা নেই। এর পেছনে রয়েছে সরকারকে বদনাম করার পরিকল্পনা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)