ফের স্থায়ী আমানত ও গৃহঋণে সুদ কমালো স্টেট ব্যাঙ্ক

চলতি ২০১৯-২০ অর্থবর্ষে এই নিয়ে পরপর পাঁচ বার সুদ কমালো এমসিএলআর-এ। এর পাশাপাশি, স্থায়ী আমানতে ২০-২৫ বেসিস পয়েন্ট সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে এসবিআই

Updated By: Sep 9, 2019, 12:16 PM IST
ফের স্থায়ী আমানত ও গৃহঋণে সুদ কমালো স্টেট ব্যাঙ্ক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বেস রেটের ভিত্তিতে (এমসিএলআর) সুদ ১০ বেসিস পয়েন্ট কমালো স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এক বছরে এসবিআই এমসিএলআর ৮.৫ শতাংশ থেকে ৮.১৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১০ সেপ্টম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

চলতি ২০১৯-২০ অর্থবর্ষে এই নিয়ে পরপর পাঁচ বার সুদ কমালো এমসিএলআর-এ। এর পাশাপাশি, স্থায়ী আমানতে ২০-২৫ বেসিস পয়েন্ট সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে এসবিআই। গত অগস্টে বেস রেটের ভিত্তিতে সুদ ১৫ বেসিস পয়েন্ট কমায় এসবিআই। সে সময় বলা হয়েছিল, একবছরের এমসিএলআর বছরে ৮.৪০ শতাংশ থেকে কমানো হয় ৮.২৫ শতাংশে। রিজার্ভ ব্যাঙ্কও ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমিয়ে নিয়ে আসে ৫.৪০ শতাংশে।

আরও পড়ুন- ‘দেড় বছরের মধ্যেই ভারতের হাতে আসবে রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম’

গ্রাহকদের ঋণ নেওয়ার দিকে ঝোঁক বাড়াতে গাড়ি ও বাড়ি ঋণের সুদের হার ধারাবাহিকভাবে কমানোর চেষ্টা চালাচ্ছে কেন্দ্র। পাশাপাশি, ব্যাঙ্কগুলি আরও নগদ দিয়ে চাঙ্গা করা হচ্ছে। সম্প্রতি ৭০ হাজার কোটি টাকা সাহায্য করা হয় ব্যাঙ্কগুলিকে। পাশাপাশি, ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ করেছে।