অন্তরাত্মায় থাকে ভারত, যেখানেই যাই সঙ্গে নিয়েই যাই : সুন্দর পিচাই

 'আমি ভারত সরকার ও ভারতবাসীর প্রতি গভীরভাবে কৃতজ্ঞ, আমাকে এই সম্মানে সম্মানিত করার জন্য। যে দেশ আমাকে গড়ে তুলেছে, সেখান থেকে এই সম্মান পাওয়াটা আমার কাছে অসম্ভব গুরুত্বপূর্ণ।'

Updated By: Dec 3, 2022, 06:43 PM IST
অন্তরাত্মায় থাকে ভারত, যেখানেই যাই সঙ্গে নিয়েই যাই : সুন্দর পিচাই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আমার অন্তরাত্মার সঙ্গে মিশে গিয়েছে ভারত। ভারত সব সময় আমার সঙ্গেই থাকে।' পদ্মভূষণ পেয়ে বললেন গুগল কর্ণধার সুন্দর পিচাই। সান ফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানে গুগল এবং অ্যালফাবেট সিইও সুন্দর পিচাইয়ের হাতে ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণ তুলে দেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। পদ্ম পুরস্কার হাতে নিয়েই ভারতের সঙ্গে তাঁর আত্মার নিবিড় যোগের কথা বলেন সুন্দর পিচাই।

সুন্দর পিচাই বলেন, 'আমি ভারত সরকার ও ভারতবাসীর প্রতি গভীরভাবে কৃতজ্ঞ, আমাকে এই সম্মানে সম্মানিত করার জন্য। যে দেশ আমাকে গড়ে তুলেছে, সেখান থেকে এই সম্মান পাওয়াটা আমার কাছে অসম্ভব গুরুত্বপূর্ণ। ভারত আমার জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ। আমি যেখানেই যাই ভারতকে সঙ্গে নিয়েই যাই।' ১৯৭২ সালের ১২ জুলাই তামিলনাড়ুর মাদুরাইয়ে জন্ম সুন্দর পিচাইয়ের। খড়্গপুর আইআইটির প্রাক্তনী তিনি। ২০০৪ সালে গুগলে তাঁর যাত্রা শুরু। একাধিক পদ পেরিয়ে শেষমেশ ওই সংস্থারই সিইও হিসেবে নিযুক্ত হন সুন্দর পিচাই। পদ্মভূষণে সম্মানিত সুন্দর পিচাই জানিয়েছেন, ভারত এবং গুগলের মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি সর্বদা সচেষ্ট থাকবেন। 

ভারতের সন্তান সুন্দর পিচাইয়ের হাতে পদ্মভূষণ পুরস্কার তুলে দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তরণজিৎ সিং সান্ধুও। টুইটারে তিনি লিখেছেন, 'গুগল ও অ্যালফাবেট সিইও সুন্দর পিচাইয়ের হাতে পদ্মভূষণ পুরস্কার তুলে দিতে পেরে আমি খুবই আনন্দিত। মাদুরাই থেকে মাউন্টেন ভিউ অবধি তাঁর যাত্রা অনেক মানুষকে অনুপ্রাণিত করে। তিনি ভারত ও আমেরিকার মধ্যে অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সম্পর্ককে দৃঢ় করতে সাহায্য করেছেন।'

আরও পড়ুন, 'ভারত ছাড়ছি না, মুম্বই যথেষ্ট নিরাপদ', সাহায্যে এগিয়ে আসা যুবককে ধন্যবাদ কোরিয়ান ইউটিউবারের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)