অযোধ্যায় রামমন্দির নির্মাণের রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

রায়ের পুনর্বিবেচনা চেয়ে সুপ্রিম কোর্টে দাখিল হয়েছিল ১৮টি আর্জি। 

Updated By: Dec 12, 2019, 04:43 PM IST
অযোধ্যায় রামমন্দির নির্মাণের রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলায় রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেই রায়ের পুনর্বিবেচনা চেয়ে সুপ্রিম কোর্টে দাখিল হয়েছিল ১৮টি আর্জি। সেই আর্জিগুলি একত্রিত করে শুনানিতে রাজি হয়েছিল আদালত। 

অযোধ্যায় সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায় চ্যালেঞ্জ করে দাখিল হয়েছিল ১৮টি মামলা। সবকটি একত্রিত করে এদিন বন্ধ ঘরে শুনানি চলে প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চে। মুসলিমপক্ষের আবেদনকারীরা দাবি করেন, শান্তিভঙ্গ করতে চায় না তারা। তবে উপযুক্ত বিচার শান্তি প্রতিষ্ঠায় অনুকূল ভূমিকা পালন করে। বিচার পেতেই তারা আবেদন করেছে।

গত ৯ নভেম্বর অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমিতে রাম মন্দির নির্মাণের রায় দেয় সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। একইসঙ্গে আদালত কেন্দ্রকে নির্দেশ দেয়, অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য ৫ একর জায়গার বন্দোবস্ত করে দিতে হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। ১০৪৫ পাতার রায়ে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের রিপোর্টের উল্লেখ রয়েছে। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ বা Archaeological Survey of India (ASI) জানিয়েছে, বাবরি মসজিদের তলায় মিলেছে ঐতিহাসিক কাঠামো। কেন্দ্রীয় সরকারকে ট্রাস্ট গঠন করে রাম মন্দির নির্মাণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।       

হিন্দু ও মুসলিম দু'পক্ষের সংগঠনই মামলার রায় পুনর্বিবেচনার আবেদন করে শীর্ষ আদালতে। হিন্দু মহাসভা দাবি করেছিল, অযোধ্যার বাইরে মুসলিমদের ৫ একর জমি দেওয়ার ব্যবস্থা করার ব্যাপারে ভাবনাচিন্তা করুক সুপ্রিম কোর্ট। তাদের ভূমিকা ঠিক কী? সেটা আদালতের কাছে জানতে চায় নির্মোহী আখড়া। মুসলিম পক্ষের দাবি, অযোধ্যায় বেআইনিভাবে ভাঙা হয়েছে বাবরি মসজিদ। সেই জমিতে মন্দির নির্মাণের রায় সম্পূর্ণ অবৈধ। 

আরও পড়ুন- 'নাগরিকত্ব সংশোধনী বিল অবৈধ', সুপ্রিম কোর্টে মামলা ইন্ডিয়ান মুসলিম লিগের