ইনিই ভারতের 'জটেশ্বর'!

বাংলা সন্ধির নিয়মে (জটা + ঈশ্বর) হয় 'জটেশ্বর'। আবার কেউ কেউ তাঁকে বলেন 'পুরুষ রাপুনজেল'। যে যাই বলুক, তাঁর মত লম্বা জটা বোধহয় বিশ্বে আর কোনও পুরুষের নেই, যেমনটা রয়েছে ভারতের এক অখ্যাত গ্রামের বাসিন্দা এই ষাটোর্ধ্ব প্রৌঢ়ের। কখনও তিনি সেই জটাকে ঝুলিয়ে দেন কড়িকাঠের ফাঁকে। কখনও দড়ির মত জড়িয়ে নেন সারা গায়ে।

Updated By: Jun 3, 2016, 02:05 PM IST
ইনিই ভারতের 'জটেশ্বর'!

ওয়েব ডেস্ক : বাংলা সন্ধির নিয়মে (জটা + ঈশ্বর) হয় 'জটেশ্বর'। আবার কেউ কেউ তাঁকে বলেন 'পুরুষ রাপুনজেল'। যে যাই বলুক, তাঁর মত লম্বা জটা বোধহয় বিশ্বে আর কোনও পুরুষের নেই, যেমনটা রয়েছে ভারতের এক অখ্যাত গ্রামের বাসিন্দা এই ষাটোর্ধ্ব প্রৌঢ়ের। কখনও তিনি সেই জটাকে ঝুলিয়ে দেন কড়িকাঠের ফাঁকে। কখনও দড়ির মত জড়িয়ে নেন সারা গায়ে।

সভজিভাই রাঠোয়া। তাঁর চুলের জটার দৈর্ঘ্য কত জানেন? ৬২ ফিট। তবে, এতবড় চুল রাখলেই তো আর চলবে না। তার যত্নআত্তি-ও তো করতে হবে। প্রতি একদিন অন্তর তিন ঘণ্টা ধরে সেই চুল ধোওয়া হয়। এই কাজে রাঠোয়ার সঙ্গী হয় তাঁর নাতি-নাতনিরা। চুল ধোওয়ার পর এবার চুল শোকানোর পালা। তাতেও বেশ ভাল সময়ই লাগে।

এছাড়া জটাকে সুস্থ-সবল রাখার জন্য রাঠোয়া আরও একটি কাজ করেন। তিনি কোনও বাইরের খাবার খান না। খান না আমিষও। বাড়িতে তৈরি সম্পূর্ণরূপে নিরামিষ খাবার খান। রাস্তায় যখন বেরোন তখন এই জটা জড়িয়েই 'পাগড়ি' বানিয়ে নেন রাঠোর।

আবার কখনও হাতের মধ্যে গুটিয়ে নিয়েই গ্রামের মধ্যে ঘুরে বেড়ান তিনি। দেখুন সেই ভিডিও-

প্রত্যন্ত গ্রামের বাসিন্দা সভজিভাই রাঠোয়ার এখন লক্ষ্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলা।

আরও পড়ুন, এই মেয়েই ইনস্টাগ্রামের 'রাপুনজেল'!

বিনুনি বাঁধা ৫৫ ফিট লম্বা চুল! ওজনে ৩ টন!

.