অনিশ্চয়তায় পিএফ-পেনশনের কয়েক হাজার কোটি টাকার ভবিষ্যত, আশঙ্কায় লাখ লাখ অবসরপ্রাপ্ত কর্মী

জানা যাচ্ছে ওই সংস্থা ও তার সহযোগী সংস্থা মিলিয়ে তাদের বাজারে ধার ৯১ হাজার কোটি টাকা

Updated By: Feb 14, 2019, 04:29 PM IST
অনিশ্চয়তায় পিএফ-পেনশনের কয়েক হাজার কোটি টাকার ভবিষ্যত, আশঙ্কায় লাখ লাখ অবসরপ্রাপ্ত কর্মী

নিজস্ব প্রতিবেদন: লক্ষ লক্ষ মানুষের পেনশন ও পিএফের ভবিষ্যত নিয়ে তৈরি হল বড়সড় সংশয়। দেশের প্রায় ১৪ লাখের বেশি মানুষের ওই টাকা খাটানো হয়েছে বা ধার হিসেবে দেওয়া হয়েছে এমন একটি সংস্থাকে যার মাথায় এখন বিপুল ঋণের বোঝা। ফলে ওই টাকা খোয়াতে পারেন দেশের বিরাট সংখ্যক মানুষ। এমনই এক সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন-ভারত সীমান্ত সংলগ্ন তিব্বতে বিমানবন্দর বানাচ্ছে চিন

ঠিক কত টাকা খোটাতে পারেন অবসরপ্রাপ্ত চাকুরিজীবীরা তা এখনও স্পষ্ট নয়। তবে মনে করা হচ্ছে ওই টাকার পরিমাণ ১৫ হাজার কোটির বেশি হতে পারে। এ ব্যাপারে ন্যাশনাল কোম্পানি ‘ল  অ্যাপিলেট ট্রাইবুন্যালে অভিযোগ করেছে দেশের একাধিক সরকারি, বেবরকারি সংস্থা।

দেশের যেসব সংস্থা অ্যাপিলেট ট্রাইবুন্যালে ওই আবেদন করেছে তার মধ্যে রয়েছে এমটিএমএল, ইন্ডিয়ান ওয়েল, হাডকো, আইডিবিআই, এসবিআই, হিন্দুস্থান ইউনিলিভার ও এশিয়ান পেন্টস। ইনফ্রাস্ট্রাকচার লিজিং অ্যান্ড ফাইন্যানসিয়াল সার্ভিসেস(আইএল অ্যান্ড এফএস) নামে মুম্বইয়ের একটি সংস্থাকে বিপুল ওই টাকা ধার ও বন্ড হিসেবে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-রাজ্যের মানুষের অসুবিধা-অভিযোগ সরাসরি ফোনে শুনবেন প্রধানমন্ত্রী, অভিনব উদ্যোগ বিজেপির

জানা যাচ্ছে ওই সংস্থা ও তার সহযোগী সংস্থা মিলিয়ে তাদের বাজারে ধার ৯১ হাজার কোটি টাকা। ফলে তারা কীভাবে পিএফ ও পেনশনের টাকা শোধ দেবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। কোম্পানির মুখপাত্র শারদ গোয়েল এ ব্যাপারে সংবাদমাধ্যমে কিছু বলতে অস্বীকার করেছেন।

Tags:
.