গতির শিখরে বন্দে ভারত, ট্রায়ালেই গতিবেগ ছুঁল ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা

আগামী বছরের মধ্যে, ভারতীয় রেলওয়ে বিভিন্ন রুটে প্রায় ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর পরিকল্পনা করেছে। এখনও পর্যন্ত মাত্র দুটি বন্দে ভারত ট্রেন তৈরি করা হয়েছে। এর মধ্যে একটি ট্রেন দিল্লি থেকে বারাণসী রুটে চলে এবং অন্য ট্রেনটি দিল্লি থেকে কাটরা রুটে চলে। চণ্ডীগড় থেকে আম্বালা রুটের ট্রায়াল চলছে বলেও জানানো হয়েছে।

Updated By: Aug 27, 2022, 06:41 PM IST
গতির শিখরে বন্দে ভারত, ট্রায়ালেই গতিবেগ ছুঁল ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা

জি ২৪ ঘণ্টা ডীজিটাল ব্যুরো: শুক্রবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিয়োতে দেখা গিয়েছে যে কীভাবে ভারতের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস রাজস্থানে ট্রায়াল চালানোর সময় ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতিবেগ স্পর্শ করেছে। ট্যুইটারে এই ভিডিও শেয়ার করে কেন্দ্রীয় মন্ত্রী বৈষ্ণব লেখেন কোটা থেকে নাগদা সেকশনের মধ্যে ১২০/১৩০/১৫০ এবং ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে বন্দেভারত-২ স্পিড ট্রায়াল শুরু হয়। বন্দে ভারত এক্সপ্রেস ২০০ কিলোমিটার বেগে চলতে পারে। এই গতিবেগে পৌঁছান সম্ভব যদি ট্র্যাক এবং সিগন্যাল পারমিট থাকে। ট্রেনটিতে ১৬টি বগি রয়েছে। আসন ক্ষমতার দিক থেকে, এটি শতাব্দী এক্সপ্রেসের মতো অনেক যাত্রীকে একবারে পরিবহন করতে পারে। বন্দে ভারতে উভয় প্রান্তে অ্যারোডাইনামিক্যালি ডিজাইন করা ড্রাইভার কেবিন রয়েছে। এটি শুরু এবং শেষের স্টেশনগুলিতে লোকো রিভার্সালের সময়কে হ্রাস করে।

 

১১০ কিলোমিটার সফল ট্রায়াল রানের পরে, এই নতুন ট্রেনের দ্বিতীয় পর্বের ট্রায়াল রান কোটা-নাগদা সেকশনে শুরু হয়েছে।

প্রযুক্তি এবং নিরাপত্তার দিক থেকে ট্রেনটিতে নতুন বৈশিষ্ট্য রয়েছে। এটি একটি উন্নত রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম ব্যবহার করে যা শক্তি সঞ্চয় করে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেনটি যাত্রীদের বেশি আরাম এবং নিরাপত্তা প্রদান করে। সব যন্ত্রাংশ ক্যারেজের নীচে রাখা হয়েছে। এরফলে ক্যারেজে আরও বেশি জায়গা পাওয়া যায়।

আরও পড়ুন: নিজের দল শুরু করবেন আজাদ, জম্মু ও কাশ্মীরেই হবে প্রথম ইউনিট

আগামী বছরের মধ্যে, ভারতীয় রেলওয়ে বিভিন্ন রুটে প্রায় ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানোর পরিকল্পনা করেছে। এখনও পর্যন্ত মাত্র দুটি বন্দে ভারত ট্রেন তৈরি করা হয়েছে। এর মধ্যে একটি ট্রেন দিল্লি থেকে বারাণসী রুটে চলে এবং অন্য ট্রেনটি দিল্লি থেকে কাটরা রুটে চলে। চণ্ডীগড় থেকে আম্বালা রুটের ট্রায়াল চলছে বলেও জানানো হয়েছে। আরও জানা গিয়েছে যে সফল পরীক্ষার পরে, ট্রেনটি মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে চলতে পারে।

রেলের তরফে জানানো হয়েছে, ট্রায়াল রান শেষ হওয়ার পরে এর রিপোর্ট রেলওয়ে সেফটি কমিশনারের কাছে পাঠানো হবে। নিরাপত্তা কমিশনারের সবুজ সংকেত মেনে তবেই, নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি অন্য নতুন রুটে চলতে শুরু করবে। তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, আহমেদাবাদ থেকে মুম্বইয়ের মধ্যে চালানো হবে নতুন ট্রেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.