দ্বারভাঙ্গা কার? চরম মন কষাকষি মহাজোটের

দ্বারভাঙ্গা-সহ ৬টি আসন নিয়ে কংগ্রেসের সঙ্গে আরজেডি-র দর কষাকষি চলছে। আরজেডি-র যুক্তি, দ্বারভাঙ্গা কেন্দ্রে লড়াই বিজেপি এবং আরজেডি-র সঙ্গে। 

Updated By: Mar 26, 2019, 04:13 PM IST
দ্বারভাঙ্গা কার? চরম মন কষাকষি মহাজোটের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ঐতিহাসিক মিথিলা অঞ্চলের ভর কেন্দ্র দ্বারভাঙ্গা। আর এই দ্বারভাঙ্গাকে নিয়েই কচকচালি চলছে মহাজোটের। কংগ্রেস না আরজেডি, ওই কেন্দ্রে  কে প্রার্থী দেবে? আরজেডি-র সাফ কথা, দ্বারভাঙ্গা ছেড়ে দিক কংগ্রেস। কিন্তু নাছোড় রাহুল গান্ধীও। কারণ, বিজেপি থেকে আসা কীর্তি আজ়াদকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে দ্বারভাঙ্গা থেকেই দাঁড় করানো হবে তাঁকে। তাই যথেষ্ট বিড়ম্বনায় হাত শিবির।

জানা যাচ্ছে, দ্বারভাঙ্গা-সহ ৬টি আসন নিয়ে কংগ্রেসের সঙ্গে আরজেডি-র দর কষাকষি চলছে। আরজেডি-র যুক্তি, দ্বারভাঙ্গা কেন্দ্রে লড়াই বিজেপি এবং আরজেডি-র সঙ্গে। ২০১৪ সালে আরজেডি-র প্রার্থী মহম্মদ আলি আসরফ ফতমি মাত্র ৩৪ হাজার ভোটে হেরে যায় বিজেপির প্রার্থী কীর্তি আজ়াদের কাছে। ওই কেন্দ্রের কংগ্রেসের গুরুত্ব নেই বলে দাবি করা হয় আরজেডি-র তরফে।

আরও পড়ুন- প্রয়াত অনন্ত কুমারের কেন্দ্রে বিজেপির বাজি তরুণ তেজস্বী

গত ফেব্রুয়ারিতে, বিজেপি ছেড়ে আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দেন প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজ়াদ। খোদ রাহুল গান্ধীই মালা পরিয়ে অভ্যর্থনা জানান। সূত্রে খবর, দ্বারভাঙ্গা কেন্দ্রটি কীর্তিকে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয় কংগ্রেসের তরফে। অগত্যা, দ্বারভাঙ্গায় কীর্তিকে প্রার্থী না করতে পারলে দিল্লি বা ঝাড়খণ্ডে কোনও কেন্দ্রে দাঁড় করানো হতে পারে বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভাগবত ঝা আজ়াদের ছেলে কীর্তি দিল্লির গোল মার্কেট কেন্দ্র থেকে জিতে বিধায়ক হয়েছিলেন।

সূত্রে খবর, দ্বারভাঙ্গা ছাড়াও কারাকত, সমস্তিপুর, মাধুবনী, বাল্মিকী নগর, বেতিয়া এবং সুপল কেন্দ্রের সমঝোতা নিয়ে আরজেডির সঙ্গে আলোচনা চালাচ্ছে কংগ্রেস। বিহারের ৪০টি আসনে ২০টি আরজেডি এবং ৯টিতে কংগ্রেস লড়ছে। কংগ্রেসের তরফে দাবি করা হয়ে, আরজেডি-র সঙ্গে আসন সমঝোতার সমাধান এক সপ্তাহের মধ্যেই হয়ে যাবে। বলে রাখি, আসন সমঝোতায় বনিবনা না হওয়ায় ঝাড়খণ্ডে মহাজোট থেকে বেরিয়ে এক লড়ার সিদ্ধান্ত নেয় আরজেডি। এখনও পর্যন্ত বিহারে তেমন সম্ভাবনা তৈরি না হলেও, রাজনীতিতে তা হতে কত ক্ষণ!

.