ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ ইউজিসির, রয়েছে কলকাতার শিক্ষা প্রতিষ্ঠানের নাম

দিল্লিতে রয়েছে সাতটি। ওড়িশায় দুটি। কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি এবং মহারাষ্ট্রে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে। 

Updated By: Oct 8, 2020, 12:00 PM IST
ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ ইউজিসির, রয়েছে কলকাতার শিক্ষা প্রতিষ্ঠানের নাম

নিজস্ব প্রতিবেদন : সারা দেশে ২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয় গজিয়ে উঠেছে। বুধবার এই বিশ্ববিদ্যালয়ের তালিকা ঘোষণা করছে ইউজিসি। ভুয়ো বিশ্ববিদ্যালয় বেশিভাগেই রয়েছে উত্তরপ্রদেশে, এরপরই তালিকায় নাম দিল্লির। 

সেই তালিকায় রয়েছে বাংলার দুটি কলেজের নাম। খাস কলকাতাতে গজিয়ে উঠেছে ওই দুই শিক্ষা প্রতিষ্ঠান। যা ইউজিসি অনুমোদিত নয়। অর্থাৎ এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করার পর দাম নেই  সার্টিফিকেটের। এদিকে গুচ্ছের টাকা নিয়ে ভর্তি হয়েছে একাধিক পড়ুয়া।   

আরও  পড়ুন: কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে 'জয় শ্রী রাম', বিক্ষোভ মহিলা মোর্চার

 কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চের নাম রয়েছে তালিকায়। 

ইউজিসির সচিব রজনীশ জৈন বলেন, "শিক্ষার্থীদের এবং জনসাধারণকে অবহিত করা হচ্ছে যে ২৪টি স্ব-স্বীকৃত, অ-স্বীকৃত প্রতিষ্ঠান ইউজিসি আইন লঙ্ঘন করে কাজ করছে, যেগুলি ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষণা করা হয়েছে এবং এগুলি কোনও ডিগ্রি দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত নয়।" 

কোনও ইউনিভার্সিটি বা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে সেটি ইউজিসি অনুমোদিত কিনা তা জেনে নেওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।   

২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে উত্তরপ্রদেশেই। দিল্লিতে রয়েছে সাতটি। ওড়িশায় দুটি। কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি এবং মহারাষ্ট্রে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে।