প্রথম বাজেট পেশের আগে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন নির্মলা সীতারামন, সেনসেক্স ছুঁল ৪০ হাজার

পরিসংখ্যান বলছে বর্তমানে বেকারত্বের হার ৪৫ বছরে সর্বোচ্চ মাত্রায় ঠেকেছে। যার অর্থ, গত পাঁচ বছরের অর্থনীতিতে একটা বড় খাটতি রয়েগেছে

Updated By: Jul 5, 2019, 10:12 AM IST
প্রথম বাজেট পেশের আগে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন নির্মলা সীতারামন, সেনসেক্স ছুঁল ৪০ হাজার
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের প্রথম বাজেট পেশ। প্রথা অনুযায়ী, বাজেট পেশের আগে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করলেন নির্মলা সীতারামন। সঙ্গে ছিলেন প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। এ দিন প্রথা ভেঙে লাল ফাইলে বাজেট নথি নিয়ে এলেন নির্মলা সীতারামন। সাধারণত, বাজেট পেশের সময় অর্থমন্ত্রীর হাতে ব্রিফকেশ দেখা যায়। মোদী সরকারের দ্বিতীয় ইনিংসে বাজেট যে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এ নিয়ে সন্দেহের অবকাশ নেই বিশেষজ্ঞদের। 

পরিসংখ্যান বলছে বর্তমানে বেকারত্বের হার ৪৫ বছরে সর্বোচ্চ মাত্রায় ঠেকেছে। যার অর্থ, গত পাঁচ বছরের অর্থনীতিতে একটা বড় খাটতি রয়েগেছে। হোঁচট খেয়েছে একাধিক ক্ষেত্রেই। তবে যুবসমাজ বলছেন চাকরি চাই। ডেলিভারি বয় নয়, রেল, ব্যাঙ্কের কর্মসংস্থান ফিরুক। এদিকে আর্থিক বৃদ্ধির হার বাড়াতে না পারলে বাড়বে না কর্মসংস্থান। অন্যদিকে বাজেটের আগে সরকারের আর্থিক সমীক্ষা অনুযায়ী, আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ৬.৮ শতাংশ থেকে বেড়ে হতে পারে ৭ শতাংশ। আর তাতেই প্রত্যাশায় বুক বাঁধছে যুব সমাজ। 

.