UP Power Strike: সোমবার সকাল ১০টার মধ্যে আদালতে হাজিরা দিতেই হবে ধর্মঘটীদের...

UP power strike: বিদ্যুৎসংকটে নাজেহাল অবস্থা যোগী আদিত্যনাথশাসিত উত্তর প্রদেশের। সেখানে ৭২ ঘণ্টার পাওয়ার স্ট্রাইক জনজীবন থামিয়ে দিয়েছে। এ নিয়ে আদালতে মামলাও হয়েছে। এলাহাবাদ হাইকোর্ট 'উত্তর প্রদেশ বিদ্যুৎ কর্মচারী সংযুক্ত সংঘর্ষ সমিতি'র ২৯ জনের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানাও জারি করেছে।

Updated By: Mar 19, 2023, 01:33 PM IST
UP Power Strike: সোমবার সকাল ১০টার মধ্যে আদালতে হাজিরা দিতেই হবে ধর্মঘটীদের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিদ্যুৎসংকটে নাজেহাল অবস্থা যোগী আদিত্যনাথশাসিত উত্তর প্রদেশের। সেখানে ৭২ ঘণ্টার পাওয়ার স্ট্রাইক জনজীবন থামিয়ে দিয়েছে। এ নিয়ে আদালতে মামলাও হয়েছে। এলাহাবাদ হাইকোর্ট 'উত্তর প্রদেশ বিদ্যুৎ কর্মচারী সংযুক্ত সংঘর্ষ সমিতি'র ২৯ জনের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানাও জারি করেছে। সংস্থার শীর্ষকর্তার নির্বাচন যথাযথ হয়নি, এঁদের বদলাতে হবে এবং বেতন-বৈষম্য-- এই দুই ইস্যুতে ধর্মঘট ডেকেছিল উত্তর প্রদেশ বিদ্যুৎ দফতরের কর্মীরা। গত বৃহস্পতিবার রাত ১০টার সময়ে এই স্ট্রাইক শুরু হয়। দফায় দফায় রাজ্য সরকারের সঙ্গে এ নিয়ে আলোচনা চললেও কোনও সমাধানসূত্র কিন্তু বেরিয়ে আসেনি।

আরও পড়ুন: Rahul Gandhi: এবার রাহুল গান্ধীর বাড়িতে দিল্লি পুলিস! 'যৌন নির্যাতন' বিষয়ে জিজ্ঞাসাবাদ?

কিন্তু কেন ধর্মঘটীদের বিরুদ্ধে এই আইনি পদক্ষেপ?

যেহেতু  বিদ্যুৎসংযোগ থাকা না-থাকার বিষয়টি ভীষণ ভাবে জনস্বার্থের সঙ্গে জড়িত, সেহেতু সেখানে কোনও অচলাবস্থা বরদাস্ত করা সম্ভব নয়। তাই আগামীকাল সোমবার ২০ মার্চ সকাল ১০টার মধ্যে বিক্ষুব্ধদের কোর্টে হাজিরা দিতে বলেছে আদালত। এই তথ্য জানিয়েছেন বিচারপতি অশ্বিনীকুমার মিশ্র এবং বিনোদ দিবাকর। 

আরও পড়ুন: Amritpal Singh: পলাতক খালিস্তানি নেতা অমৃতপাল সিং, পঞ্জাবজুড়ে শুরু বিশাল পুলিসি অভিযান; গ্রেফতার ৭৮

তবে ঘটনার সূত্রপাত আরও আগের। গতবছর ডিসেম্বরে কোর্ট আদলত অবমাননার কারণে এই দফতরের কয়েকজন কর্মীর বিরুদ্ধে একটি নোটিস জারি করেছিল। সেই প্রক্রিয়াও নতুন করে শুরু হয়েছে। ডিসেম্বরের সেই নোটিসে আদালত জানিয়ে দিয়েছিল, কোনও রকম পরিস্থিতিতেই বিদ্যুৎ সরবরাহ ব্যাহত করা যাবে না। এবং এ ধরনের ঘটনা ঘটলেই সংশ্লিষ্ট কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিদ্যুৎ দফতরের যেসব অফিশিয়ালরা এই ধর্মঘটের সঙ্গে জড়িত তাঁদের বিরুদ্ধে এশেনশিয়াল সার্ভিস মেনটেনেন্স অ্যাক্ট (এসমা)-ও জারি হয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.