টিকানীতিতে 'various flaws'; করোনা টিকাকরণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

অবস্থান স্পষ্ট করার জন্য কেন্দ্রকে দু'সপ্তাহ সময় দিয়েছে সুপ্রিম কোর্ট।

Updated By: May 31, 2021, 03:07 PM IST
 টিকানীতিতে 'various flaws'; করোনা টিকাকরণ নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: করোনা টিকাকরণের  নীতি নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পড়ল কেন্দ্র। সোমবার কোভিড ভ্যাকসিন নিয়ে মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতিরা টিকার দামের বিভিন্নতা, ডোজের অপ্রতুলতা এবং গ্রামাঞ্চলে অবহেলার প্রশ্নে কড়া সমালোচনা করলেন কেন্দ্রের।

করোনা (Corona) টিকাকরণের নীতি (vaccination policy) নিয়ে কেন্দ্রের কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের টিকানীতিতে প্রচুর খামতি (various flaws), এগুলির সংশোধন প্রয়োজন বলে জানাল  DY Chandrachud, LN Rao এবং S Ravindra Bhat-কে নিয়ে তৈরি একটি তিন সদস্যের বেঞ্চ। কেন্দ্র ও রাজ্য যৌথভাবে একই টিকানীতি গ্রহণ করলেও ভাল হয় বলে পরামর্শ তাঁদের। 

আরও পড়ুন: "খুঁজতে হবে Covid-19-র উৎস, নয়ত আসতে পারে Covid-26-Covid-32"

এদিনের শুনানিতে সরকারি ও বেসরকারি স্তরে টিকার দু’রকম দাম নিয়ে কেন্দ্রকে প্রশ্ন করেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। কেন্দ্রর তরফে সওয়াল করছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁকে যথেষ্ট ভর্ৎসনার মুখে পড়তে হয়। শীর্ষ আদালতের পরামর্শ, দেশজুড়ে টিকার একটাই দাম হওয়া উচিত। প্রসঙ্গত, কংগ্রেস আগেই প্রশ্ন তুলেছিল, টিকার ক্ষেত্রে কেন one nation, one price নয়?  

পাশাপাশি, কো-উইন অ্যাপে (CoWIN) রেজিস্ট্রেশন নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছে শীর্ষ আদালত। চলতি বছরের মধ্যে গোটা দেশবাসীর টিকাকরণ সম্পূর্ণ হবে বলে আশ্বাস দিয়েছে কেন্দ্র। ধাপে ধাপে চলছে টিকাকরণ প্রক্রিয়া। নির্দিষ্ট অ্যাপ কো-উইনে রেজিস্ট্রেশন করেই মিলছে টিকা গ্রহণের নির্দিষ্ট সময়। তবে এই অ্যাপ নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট (Supeme Court)। সোমবার এই সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতিদের প্রশ্ন, পরিযায়ী শ্রমিক বা কৃষকরা কীভাবে অ্যাপ ব্যবহার করে নিজেদের রেজিস্ট্রেশন করাবেন? কেন্দ্র কি মনে করে, সকলেই ডিজিটাল মাধ্যমে সক্রিয়? এরপরই শীর্ষ আদালতের পরামর্শ, টিকানীতি সুস্পষ্ট ও সরল করতে হবে।

ইতিমধ্যে দেশে টিকা পেয়েছেন ২১ লক্ষের বেশি মানুষ। কিন্তু তা দেশের জনসংখ্যার মাত্রই ১১ শতাংশ! আর এর মধ্যে মাত্র ৩ শতাংশের দু'টি ডোজই সম্পূর্ণ হয়েছে। ফলে এখনও অনেক যাত্রা বাকি। 

যদিও কেন্দ্রের দাবি, ২০২১-এর ডিসেম্বরের মধ্যেই টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার লক্ষ্যে এগোচ্ছে তারা। তবে তার মধ্যেই টিকানীতি নিয়ে সুপ্রিম কোর্টের একাধিক সমালোচনার মুখে পড়তে হল কেন্দ্রকে। কেন্দ্রকে বিষয়গুলি নিয়ে অবস্থান স্পষ্ট করার জন্য দু'সপ্তাহ সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: 'নতুন সংসদ ভবন প্রয়োজনীয়, নির্মাণ চলবেই,' মামলাকারীকে ১ লক্ষ টাকা জরিমানা আদালতের

.