Election Laws Amendment Bill: আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তি, লোকসভায় পেশ হল নির্বাচনী সংশোধনী বিল

নির্বাচনী সংস্কারের ক্ষেত্রে এই বিলকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Updated By: Dec 20, 2021, 01:48 PM IST
Election Laws Amendment Bill: আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তি, লোকসভায় পেশ হল নির্বাচনী সংশোধনী বিল
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: শীতকালীন অধিবেশনে সোমবার পেশ করা হল নির্বাচন সংশোধনী বিল ২০২১। আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ বিল পেশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। বিলে ভোটার রেজিস্ট্রেশনের সঙ্গে আধারের সংযুক্তিকরণের প্রস্তাব দেওয়া হয়েছে। এই বিলের মাধ্যমে ১৯৫০-র জন প্রতিনিধিত্ব আইন ও ১৯৫১-র জনপ্রতিনিধিত্ব আইনে পরিবর্তন করা হবে। নির্বাচনী সংস্কারের ক্ষেত্রে এই বিলকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

অর্থাৎ ভোটার কার্ড বাধ্যতামূলক নয় ভোটদানের সময় আধার হলেও হবে, বিলের মাধ্যমে এই আইনই বাস্তবায়িত করতে চলেছে মোদী সরকার। শুধু আধার-ভোটার কার্ড সংযুক্তিরকণই নয় এছাড়াও নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধি, ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার সুযোগ বৃদ্ধি সহ একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে ওই খসড়া বিলে। বিলের খসড়ায় বলা হয়েছে যে, ভোটার তালিকায় একই নামের পুণরাবৃত্তি  ও ভুয়ো ভোট রুখতে ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার কার্ড যুক্ত করা হবে। শুধু তাই নয়, ভোটার তালিকাকেও আধার কার্ডের সঙ্গে যুক্ত করার প্রস্তাব রয়েছে বিলে। তবে আপাতত, এই সংযুক্তিকরণকে ঐচ্ছিক বলেই পেশ করা হচ্ছে। 

আরও পড়ুন, Omicron cases: দেশে দেড়শ'র গন্ডি পেরোল ওমিক্রন, নয়া প্রজাতি হানা বাড়ছে একাধিক রাজ্যে

তবে ইতিমধ্যেই নির্বাচন সংশোধনী বিল ২০২১-এর বিরোধীতা করা হয়েছে লোকসভায়। বিরোধীদের হট্টগোলে দুপুর দুটো অবধি লোকসভার অধিবেশনও স্থগিত করে দিতে হয়। বর্তমান আইন অনুসারে, ১ জানুয়ারি বা তার আগে ১৮ বছর পূর্ণ হয়েছে যাঁদের, তাঁদের ভোটার হিসেবে নাম নথিভূক্ত করার অনুমতি দেওয়া হয়। 

যদিও কংগ্রেসের সাংসদ শশী থারুর এই বিলের বিরোধিতা করে বলেন, “আধার কার্ড কেবল বাসস্থানের প্রমাণ দেওয়ার জন্য ব্যবহারের কথা। এটা নাগরিকত্বের প্রমাণ নয়।''

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.