‘আমরা পঞ্জাবি, সন্ত্রাসকে কখনও বরদাস্ত করি না’, পাক সেনাপ্রধানকে হুঁশিয়ারি পঞ্জাবের মুখ্যমন্ত্রীর

পাক সেনা প্রধান কামার বাজোয়াকে হুঁশিয়ারি দিয়ে অমরিন্দর বলেন, এক জন সৈনিক হিসাবে পাক সেনা প্রধানকে জিজ্ঞাসা করছি, কোন আর্মি বিনা প্ররোচনায় প্রতি পক্ষের জওয়ানকে মারতে শেখায়? 

Updated By: Nov 26, 2018, 05:20 PM IST
‘আমরা পঞ্জাবি, সন্ত্রাসকে কখনও বরদাস্ত করি না’, পাক সেনাপ্রধানকে হুঁশিয়ারি পঞ্জাবের মুখ্যমন্ত্রীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানে করতারপুর করিডরের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানের আমন্ত্রণ আগেই খারিজ করে দিয়েছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। খারিজ করার একমাত্র কারণ ছিল, ভারতে ক্রমাগত পাক সন্ত্রাস হানা। সোমবার ভারতে করতারপুর করিডরের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে এসে তাঁর এই সিদ্ধান্তে অটুট থাকার কথা জানালেন ক্যাপ্টেন অমরিন্দর। তিনি মনে করিয়ে দিলেন, শিখ সম্প্রদায় কখনও সন্ত্রাসকে বরদাস্ত করে না।

আরও পড়ুন- ‘রামমন্দিরের স্বত্ব নিয়ে বসে নেই বিজেপি’, মোদীসরকারকেই বিঁধলেন উমা ভারতী

পাক সেনা প্রধান কামার বাজোয়াকে হুঁশিয়ারি দিয়ে অমরিন্দর বলেন, এক জন সৈনিক হিসাবে পাক সেনা প্রধানকে জিজ্ঞাসা করছি, কোন আর্মি বিনা প্ররোচনায় প্রতি পক্ষের জওয়ানকে মারতে শেখায়? সীমান্ত লঙ্ঘন করতে মদত দেয়? পাঠানকোট-অমৃতসরে জঙ্গি পাঠানোয় সাহায্য করে? অমরিন্দরের কটাক্ষ, কাপুরুষের পরিচয় দিচ্ছেন বাজোয়া। এই অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুও পাক সন্ত্রাসবাদ নীতির কড়া সমালোচনা করেন। তিনি বলেন, সন্ত্রাসবাদকে কখনও বরদাস্ত করা হবে না। নিরীহ মানুষের প্রাণ নেওয়ার অধিকার নেই তাদের। এটা বোঝা উচিত পাকিস্তানের।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী পাক আমন্ত্রণে সাড়া না দিলেও, তাঁর ক্যাবিনেটের মন্ত্রী নভজ্যোত্ সিং সিধু যদিও সাফ জানিয়ে দিয়েছেন, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে চাই। ইতিমধ্যে বিদেশমন্ত্রককে আবেদন জানিয়েছি। উল্লেখ্য, সুষমা স্বরাজের পাশাপাশি পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এবং নভজ্যোত্ সিধুকে আমন্ত্রণ জানান পাক বিদেশমন্ত্রী কুরেশি। অমরিন্দর বলেন, প্রতি দিন জম্মু-কাশ্মীরে সন্ত্রাস হানা চালিয়েছে পাকিস্তান। অন্য দিকে পঞ্জাবে অশান্তি পাকাতে ক্রমাগত চেষ্টা করে যাচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। এই প্রসঙ্গে গত সপ্তাহে অমৃতসরের জঙ্গি হানার উদাহরণ টেনে আনেন অমরিন্দর। পাশাপাশি তিনি বলেন, আশা করি পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর পরিস্থিতির কথা বুঝতে পারবেন। তিনি স্পষ্ট করেন, যত দিন পাকিস্তান শান্তির পথ বেছে নিচ্ছে, তাঁর এই অবস্থানে অনড় থাকবেন।

আরও পড়ুন- নরেন্দ্র মোদী 'অপদার্থ' সন্তান, খোঁচা কানহাইয়া কুমারের

পাকিস্তানের করতারপুর করিডরের ভিত্তিস্থাপন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তাঁর পরিবর্তে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন মোদী সরকারের দুই মন্ত্রী হরসিমরত কাউর বাদল এবং হরদীপ সিং পুরী। ইসলামাবাদের আমন্ত্রণের জবাবে শনিবার এমনটাই জানায় বিদেশমন্ত্রক। আগামী ২৮ নভেম্বর গুরুদ্বার করতারপুর সাহিবের দর্শনের জন্য করিডরের ভিত্তি প্রস্তর স্থাপন হবে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। 

.