সাফারির গাড়িতে আক্রমণ করল হাতি, দেখুন ভিডিয়ো

নেটিজেনদের দাবি, জাঙ্গল সাফারির নামে বার বার জঙ্গলে প্রবেশ করে আদতে বিরক্ত করা হচ্ছে জঙ্গলের প্রাণীদের।

Updated By: Jul 30, 2019, 06:19 PM IST
সাফারির গাড়িতে আক্রমণ করল হাতি, দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন : কর্ণাটকের বান্দিপুর ন্যাশানাল পার্কে সাফারিতে গিয়েছিলেন এক দল পর্যটক। উদ্দেশ্য জঙ্গলের সামনে থেকে বাঘ ও হাতি দেখা। কিন্তু গভীর জঙ্গলে হাতির মুখোমুখি হতেই হলো বিপত্তি। সাফারির গাড়ির উপর হামলা করল হাতি। শুঁড়ের এক ঝাপটায় ভেঙে দিল গাড়ির কাঁচ। জঙ্গলের সৌন্দর্য্য উপভোগ করতে গিয়ে যে এমন অভিজ্ঞতা হবে, তা বোধ হয় স্বপ্নেও ভাবেননি পর্যটকরা।

বান্দিপুরের অভয়ারণ্যের রিসর্টে গিয়েছিলেন এই পর্যটকরা। রবিবার গাড়িতে চড়ে সাফারিতে বের হন তারা। তখনই জঙ্গলে হাতির সামনে পড়েন তাঁরা। শুঁড়ের এক ধাক্কায় গাড়ির উইন্ডস্ক্রিণ ভেঙে দেয় সেই হাতি। তারপরেই পিছিয়ে গিয়ে ঢুকে যায় গভীর জঙ্গলে।

হাতিটির গাড়ির কাঁচ ভেঙে দেওয়ার ভিডিয়ো ধরা পড়েছে এক পর্যটকের ফোনে। সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের দাবি, জাঙ্গল সাফারির নামে বার বার জঙ্গলে প্রবেশ করে আদতে বিরক্ত করা হচ্ছে জঙ্গলের প্রাণীদের।

 

বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, বর্ষার সময়ে বন্যপ্রাণীদের বিরক্ত না করাই ভাল। গাড়িতে আক্রমণ করার পেছনে থাকতে পারে একাধিক কারণ। বার বার অভয়ারণ্যের ভিতর মানুষের প্রবেশের কারণে বিরক্ত হচ্ছে জঙ্গলের প্রাণীরা। সেই কারণেই আক্রমণ করেছে এই হাতি। তা ছাড়া মেটিং-এর সময়ে বা এলাকা বাছাইয়ের লড়াইয়ে ব্যস্ত প্রাণীরাও এলাকায় মানুষের প্রবেশে বিরক্ত হচ্ছে। ব্যহত হচ্ছে তাদের স্বাভাবিক জীবনযাপন। এই কারণেই আক্রমণ করছে বন্যপ্রাণীরা। বন্য হাতিদের দলে ছোট শাবক থাকলেও সাবধানী থাকে হাতিরা। সেই কারণেও আক্রমণ করে থাকতে পারে এই হাতিটি। 

আরও পড়ুন : ছোবল মারায় রেগে গিয়ে সাপকেই কামড়ে টুকরো করল মত্ত যুবক!

২৮ তারিখেই বান্দিপুরের জঙ্গলে রাস্তার ধারে একটি বাঘের দেহ মেলে। প্রাথমিকভাবে অনুমান, গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে এই বাঘের। গত বছর জুনে জঙ্গলের মাঝের রাস্তা দিয়ে যাওয়া একটি বাসে আক্রমণ করে একটি হাতি।

রাতে জঙ্গলের আশেপাশের রাস্তাগুলিতে গাড়ির গতিবেগের উপর নজরদারি চালানোর দাবিতে সরব হয়েছেন নেটিজেনরা। পাশাপাশি জঙ্গলে প্রবেশের পরিমাণ কমানোরও দাবি উঠেছে।  

.