পদ্মশ্রী ফেরালেন লেখিকা গীতা মেহতা

কয়েক মাস আগেই গীতা ও তাঁর স্বামী প্রখ্যাত প্রকাশক সোনি মেহতার সঙ্গে ৯০ মিনিট বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী

Updated By: Jan 26, 2019, 09:59 AM IST
পদ্মশ্রী ফেরালেন লেখিকা গীতা মেহতা

নিজস্ব প্রতিবেদন: পদ্ম সম্মান ফেরালেন লেখিকা গীতা মেহতা। মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক গীতা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় বোন ও বিজু পট্টনায়কের মেয়ে।

আরও পড়ুন-প্রণবের ভারতরত্ন ঘোষণার পর 'দাদা'কে কী বললেন মোদী? 

ভারত গীতা মেহতাকে পদ্মশ্রী দেওয়ার কথা ঘোষণার পরই নিউ ইয়র্ক থেকে তা নিতে অস্বীকার করেছেন গীতা। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ‘ভারত সরকার আমাকে পদ্মশ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শুনে খুবই গর্ব বোধ করছি। তবে সরকারের প্রতি সম্মান জানিয়েই এই সম্মান ফেরাচ্ছি। কারণ সামনেই দেশের লোকসভা নির্বাচন। এই অবস্থায় এই সম্মান সরকার ও আমার নিজের বিড়ম্বনার কারণ হতে পারে। এনিয়ে ভুল ভোঝাবুঝি সৃষ্টি হতে পারে।‘

উল্লেখ্য, গীতা মেহতা একাধিক বেস্ট সেলারের লেখিকা। বারাক ওবামা, টোনি ব্লেয়ার-সহ ৬ নোবেল জয়ীই আত্মজীবনী লিখেছেন গীতা। তাঁর লেখা কর্মা কোলা অ্যান্ড লাডার্স: গ্লিমপস অব মর্ডান ইন্ডিয়া, ইটারন্যাল গণেশ বাজারে সুখ্যাতি অর্জন করে।

আরও পড়ুন-প্রোমোটিং নিয়ে গোলমাল, গভীর রাতে তিলজলায় চলল গুলি

এদিকে, সংবাদমাধ্যমের খবর, কয়েক মাস আগেই গীতা ও তাঁর স্বামী প্রখ্যাত প্রকাশক সোনি মেহতার সঙ্গে ৯০ মিনিট বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। এর আগে ঔরঙ্গজেব রোডে বিজু পট্টনায়কের বাড়িতে ফোন যায় প্রধানমন্ত্রী দফতর থেকে। সেখান থেকে জানানো হয়, গীতা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন। এর পরও গীতার সঙ্গে যোগাযোগ করে তাঁর সঙ্গে এক বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। তার পরই এই পদ্মশ্রী দেওয়ার কথা ঘোষণা করা হয়।

.