GST-র কোপে কতটা বাড়ছে আপনার মোবাইল খরচ?

শ্রীনগরে শেষ হয়েছে দুদিনের GST বৈঠক। জুলাই ১ থেকে লাগু হচ্ছে GST বা পণ্য পরিষেবা কর। স্বাধীনতা পরবর্তী সময়ে কর ব্যবস্থায় যা সবচেয়ে বড় সংস্কার।  

Updated By: May 20, 2017, 11:32 AM IST
GST-র কোপে কতটা বাড়ছে আপনার মোবাইল খরচ?

ওয়েব ডেস্ক : শ্রীনগরে শেষ হয়েছে দুদিনের GST বৈঠক। জুলাই ১ থেকে লাগু হচ্ছে GST বা পণ্য পরিষেবা কর। স্বাধীনতা পরবর্তী সময়ে কর ব্যবস্থায় যা সবচেয়ে বড় সংস্কার।  

বৈঠকে মোট ১২১১টি পণ্যের উপর করের হার চূড়ান্ত হয়েছে। তবে GST-র আওতা থেকে বাদ রাখা হয়েছে স্বাস্থ্য ও শিক্ষাক্ষেত্রকে। ছাড় মিলেছে লোকাল ট্রেন, মেট্রো ও এসি নয় এমন ট্রেনের ক্ষেত্রেও। মোট ৪টি স্তরে কর নির্ধারণ করা হয়েছে। ন্যূনতম ৫%, সর্বোচ্চ ২৮%। মাঝে রয়েছে ১২% ও ১৮%।

এখন GST চালু হলে বেশিরভাগ পণ্যের দাম কমলেও, বেশকিছু ক্ষেত্রে খরচ বাড়ছে। যারমধ্যে অন্যতম আপনার নিত্য প্রয়োজনীয় মোবাইল খরচ। GST-র কোপ পড়ছে আপনার মোবাইল খরচের উপর। কতটা বাড়ছে মোবাইল খরচ?

আগে যেখানে টেলিকম ক্ষেত্রে করের হার ছিল ১৫%। GST-র ফলে করের হার ৩% বেড়ে হচ্ছে ১৮% । অর্থাত্, এখন থেকে মাসে ১০০০ টাকা বিলে অতিরিক্ত আরও ৩০ টাকা গুনতে হবে। এ তো গেল পোস্টপেইডের কথা। প্রিপেইড কাস্টমারদের ক্ষেত্রে কমছে টক টাইম ভ্যালু। আগে যেখানে প্রতি ১০০ টাকার রিচার্জে ৮৫ টাকার টক টাইম পাওয়া যেত, এখন তা কমে পাওয়া যাবে ৮২ টাকার টক টাইম।

একনজরে পূর্ণাঙ্গ তালিকা-

আরও পড়ুন, প্রবল তাপপ্রবাহে তেলেঙ্গানায় মৃত কমপক্ষে ১৬৭

.