আদিবাসী পরম্পরায় অমিতের আপ্যায়নে 'স্পেশাল মেনু', জোরকদমে চলছে রান্নাবান্না-সাজগোজ

Nov 05, 2020, 11:44 AM IST
1/7

নিজস্ব প্রতিবেদন : দুপুরে বাড়িতে পাত পেড়ে বসে মধ্যাহ্নভোজ সারবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই আয়োজনে তত্পরতা তুঙ্গে বাঁকুড়ার চতুরডিহি গ্রামে বিভীষণ হাঁসদার বাড়িতে। 

2/7

আজ দিনভর দফায় দফায় বৈঠক রয়েছে অমিত শাহের। তার মাঝেই বিভীষণ হাঁসদার বাড়িতে মধ্যাহ্নভোজ সারবেন তিনি। 

3/7

আদিবাসী রীতি ও পরম্পরা মেনে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রীকে আপ্যায়ন জানাতে তৈরি বাঁকুড়ার আদিবাসী গ্রাম চতুরডিহিও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে জায়গায় বসে খাবেন, সেখানে খেজুর পাতার চাটাই পাতা হয়েছে।

4/7

অমিত শাহকে খেতে দেওয়া হবে কাঁসার বাসনে। কাঁসার বাসনের উপর কলা পাতা বিছিয়ে দেওয়া হবে খাবার। সেই প্রস্তুতি ইতিমধ্যেই সারা হয়ে গিয়েছে। 

5/7

এখন জোরকদমে চলছে রান্নাবান্নার প্রস্তুতি। সবজি কাটা হচ্ছে। আগেই জানা গিয়েছিল যে ধোকলা নয়, বাঁকুড়ার আদিবাসী গ্রামে এসে ভাত-ডালেই দুপুরের আহার সারবেন অমিত শাহ। 

6/7

জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যাহ্নভোজের 'স্পেশাল মেনু'তে থাকছে ভাত, রুটি, ডাল, করলা ভাজা, বেগুন ভাজা, আলু ভাজা এবং বাঁকুড়ার ঐতিহ্যবাহী মেচা সন্দেশ।

7/7

সূচি অনুযায়ী বাঁকুড়ায় পৌঁছেই অমিত শাহ সোজা চলে যাবেন পুয়াবাগানে। সেখানে বিরসা মুন্ডার মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানাবেন। তারপর যাবেন রবীন্দ্রভবনে। সেখানে দলীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।