শুধু ভারত মহাসাগরই নয়, ভারতীয় নৌসেনার মুঠোয় এবার গোটা দুনিয়া

Dec 23, 2018, 18:57 PM IST
1/11

এবার গোটা দুনিয়ার সাগর ও মহাসাগরের উপরে নজরদারি করতে সক্ষম হল ভারতীয় নৌসেনা। এর ফলে দেশের জলসীমার নিরাপত্তা আরও বাড়ল। আর এজন্য ৪৩টি দেশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারত সরকার।

2/11

হরিয়ানার গুরুগ্রামের ইনফরমেশন ফিউশন সেন্টারে শুরু হয়ে গিয়েছে নজরদারির কাজ। শুধু ভারত মহাসাগর নয়ই, প্রায় গোটা বিশ্বের সমুদ্র ও মহাসাগর চলে এল ভারতীয় নৌসেনার নজরদারির আওতায়।   

3/11

সূত্রের খবর, এজন্য ৪৩টি দেশের সঙ্গে সমঝোতা করেছে ভারত সরকার। যা দেশের নিরাপত্তার জন্য এটা দারুণ পদক্ষেপ। কারণ বিশ্বজুড়ে জলযানের গতিবিধি সর্বক্ষণ নজর রাখতে পারবে নৌসেনা।

4/11

মুম্বই হামলার পর সমু্দ্রের নিরাপত্তা জোরদার করা নিয়ে শুরু হয়েছিল তত্পরতা। তিন দিকে দিয়ে জল ঘিরে রেখেছে দেশকে। ফলে জলসীমা সুরক্ষিত রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 

5/11

ভারতের জলসীমার অধিকাংশই ভারত মহাসাগরের দখলে। আর এই মহাসাগর দিয়ে দুনিয়ার সবচেয়ে বেশি পণ্যবাহী জাহাজ চলাচল করে। এর পাশাপাশি সমুদ্রে সন্ত্রাসবাদীদের উপস্থিতিও নজর এড়ানো সম্ভব নয়। 

6/11

২০১২ সালে ইনফরমেশন ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যানালিসিস বা আইম্যাকের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল। সেটি ২০১৪ সাল থেকে কাজ শুরু করে। 

7/11

৭৫০০ কিলোমিটার সমুদ্রসীমা জুড়ে লাগানো হয়েছে ৫১টি যন্ত্র। এর ফলে ভারত মহাসাগারে আসা-যাওয়া জাহাজের উপরে থাকছে সেনার নজর।     

8/11

জাহাজের নাম, কী পণ্য থেকে কোন দেশ থেকে সেটি আসছে- এসব তথ্যই চলে আসছে সেনার হাতে। ৫১টি যন্ত্রের মাধ্যমে ২৪ ঘণ্টাই গুরুগ্রামের সেন্টারে আসছে তথ্য। 

9/11

শনিবার আরও একধাপ এগোল ভারতীয় সেনা। ৪৩টি দেশের স্টেশনকেও সামিল করা হল। আর এর ফলে শুধু ভারত মহাসাগরই নয়, গোটা বিশ্বের জাহাজ চলাচলের তথ্য এখন সেনার হাতের মুঠোয়।   

10/11

সেনাবাহিনীর মুখপাত্রের টুইট, ৭০,০০০ জলযানের উপরে একসঙ্গে নজরদারি করা হচ্ছে। ৩০টি দেশ ইতিমধ্যেই অংশীদার হয়েছে। আরও অনেকে যোগ দিতে চলেছে।        

11/11

বর্তমানে তরঙ্গের মাধ্যমে নজরদারি চলছে, আগামী দিনে সংশ্লিষ্ট দেশের আধিকারিকরাও বসবে গুরুগ্রামের সেন্টারে।