২৮ বছর পর লর্ডসের মাটিতে ভারতের ঐতিহাসিক টেস্ট জয়

২৮ বছর পর লর্ডসের মাটিতে ভারত টেস্ট জয়ের স্বাদ পেল। ইংল্যান্ডের শেষ উইকেট জেমস অ্যান্ডারসনের ২ রানে দৌড় শেষ হওয়ার পর বিদেশের মাটিতে তিন বছর পর ধোনিবাহিনী ঝুলিতে জয় এল।

Updated By: Jul 22, 2014, 08:38 AM IST
২৮ বছর পর লর্ডসের মাটিতে ভারতের ঐতিহাসিক টেস্ট জয়

ভারত- ২৯৫ ও ৩৪২
ইংল্যান্ড- ৩১৯ ও ২২৩ (৮৮.২)

২৮ বছর পর লর্ডসের মাটিতে ভারত টেস্ট জয়ের স্বাদ পেল। ইংল্যান্ডের শেষ উইকেট জেমস অ্যান্ডারসনের ২ রানে দৌড় শেষ হওয়ার পর বিদেশের মাটিতে তিন বছর পর ধোনিবাহিনী ঝুলিতে জয় এল। ইশান্ত শর্মার দুর্দান্ত বোলিংয়ে ধূলিসাত হয়ে গেল কুক কোম্পানি।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২২৩ রানে। ইশান্ত শর্মা ৭ উইকেট নেন। ৯৩ রানে জয় এনে ভারত এই সিরিজে একধাপ এগিয়ে গেল।  অ্যালেস্টার কুক নিজেদের ব্যাটিং ব্যর্থতা মেনে নিয়ে ভারতের বোলিংকে নিয়ে বেশি প্রশংসিত করেন। তিনি জানান শেষ ইনিংসে বল বেশি বাউন্স ও টার্ন করছিল। সেই কারনেই ব্রিটিশ ব্যাটিংয়ের বিপর্যয় । অন্যদিকে স্বাভাবিকভাবে ধোনির তৃপ্ত হাসি নিয়ে জানান "এটি স্মরণীয় জয় আমাদের কাছে। অনেকেই আছে ইংল্যান্ডের মাটিতে খেলেনি, কিন্তু তাঁদের আপ্রাণ চেষ্টায় ঐতিহাসিক জয় এনে দিয়েছে"। তিনি আরও জানান, "২০১১ সিরিজ আমাদেরকে অনেক কিছু শিখিয়েছে, সেইসময় যেটা দরকার ছিল আজ তা পূরণ হয়েছে"।

ইংল্যান্ড টসে জিতে প্রথম ইনিংসে ভারতকে ব্যাট করতে পাঠায়। রাহানের অনবদ্য ১০৩ রান ছাড়া প্রথম সারির ব্যাটসম্যানরা কোনও উল্লেখযোগ্য রান করতে পারেনি। সব উইকেট খুইয়ে ২৯৫ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। জবাবে ইংল্যন্ড রক্ষণশীল ভুমিকায় ব্যাট করে। গ্যারি ব্যালেন্স ১১০ রান করেন। এছাড়াও লাম প্লাঙ্কেট ৫৫ ও মোয়ন আলি ৩২ রান করেন। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ৩১৯ রানে। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে মুরলি বিজয় ৯৫, জাদেজা ৬৮ ও বিনয় কুমার ৫২ রান করেন। ৩৪২ রানে শেষ হয় ভারতের দ্বিতীয় ইনিংস। কিন্তু ইশান্তের ঝোড়ো বোলিং-র সামনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস ধুলিসাত হয়ে যায়। তিনি একাই সাত উইকেট নেন। মহম্মদ শামি ও জাদেজা একটি করে উইকেট পান।