IPL 2022: নতুন দল নামাতে কারা ইচ্ছুক? বদলাচ্ছে নিলাম, বাড়ছে বেতন! জানুন বিস্তারিত

নিলামের বদল থেকে শুরু করে বেতন বৃদ্ধি ও দলগঠনের প্রক্রিয়ার প্রায় সবই প্রায় ছকে ফেলেছে বিসিসিআই।

Updated By: Jul 5, 2021, 06:50 PM IST
IPL 2022: নতুন দল নামাতে কারা ইচ্ছুক? বদলাচ্ছে নিলাম, বাড়ছে বেতন! জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: আগামী ১৯ সেপ্টেম্বর থেকে মরুদেশে শুরু হবে আইপিএলের (IPL 2021) দ্বিতীয় পর্ব। ফাইনাল হবে ১৫ অক্টোবর। বিসিসিআই (BCCI) কিন্তু এখনই পরবর্তী আইপিএলের (IPL 2022) রূপরেখা প্রায় তৈরি করে ফেলেছে। দেখতে গেলে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি লিগ বদলে যাচ্ছে অনকেটাই। নিলামের বদল থেকে শুরু করে বেতন বৃদ্ধি ও দলগঠনের প্রক্রিয়ার প্রায় ছকে ফেলেছে বাইশ গজের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড।

আগেই জানা গিয়েছিল যে, আগামী বছর থেকে ৮ দলের বদলে হবে ১০ দলের আইপিএল। হতে চলেছে তেমনই। দ্য টাইমস অফ ইন্ডিয়ার প্রকাশিত রিপোর্ট বলছে নতুন দল নামাতে ইচ্ছাপ্রকাশ করেছে আদানি গোষ্ঠী (Adani Group), কলকাতার উদ্যোগপতি সঞ্জীব গোয়েঙ্কার (Sanjiv Goenka) কোম্পানি আরপিএসজি গোষ্ঠী (RPSG Group), হায়দরাবাদের অরবিন্দ ফার্মা লিমিটেড (Aurobindo Pharma Ltd) এবং গুজরাটের টরেন্ট গোষ্ঠী (Torrent Group) । অগাস্টের মাঝামাঝি এই নিয়ে টেন্ডার ডাকবে বিসিসিআই এবং অক্টোবরের মাঝামাঝি সময়ে দরপত্র দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। জানা যাচ্ছে সময় যত এগিয়ে আসবে আরও বেশি সংস্থাই দল নামানোর জন্য ইচ্ছাপ্রকাশ করবে।

আরও পড়ুন: ভারতকে টপকে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি হারের রেকর্ড করল শ্রীলঙ্কা

চলতি বছরের শেষে এবার মেগা নিলামের আসর বসবে। নিলামের আগে ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ চারজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। তার মধ্যে হয় তিনজন ভারতীয় ক্রিকেটার নয় দু'জন বিদেশি ক্রিকেটারকে রাখা যাবে। কোনও ফ্র্যাঞ্চাইজি চাইলে দু'জন ভারতীয় ও দু'জন বিদেশি ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। আরও জানা যাচ্ছে প্রতিটি দলের স্যালারি পার্স (বেতনের পরিমাণ) ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটি করতে চলেছে বিসিসিআই। ফ্র্যাঞ্চাইজিগুলিকে বাধ্যতামূলক ভাবে মোট টাকার অন্তত ৭৫ শতাংশ খরচ করতেই হবে। আগামী তিন বছরে এই বেতনের পরিমাণ আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.