Afghanistan: তালিবানিদের হাত থেকে বাঁচতে আফগান মহিলা ফুটবলাররা পালিয়ে বেড়াচ্ছেন!

আফগানিস্তানের মেয়েরা এখন প্রাণ সংশয়ে দিন কাটাচ্ছেন।  

Updated By: Aug 17, 2021, 05:12 PM IST
 Afghanistan: তালিবানিদের হাত থেকে বাঁচতে আফগান মহিলা ফুটবলাররা পালিয়ে বেড়াচ্ছেন!

নিজস্ব প্রতিবেদন: আফাগানিস্তানে দু'দশক আগে তালিবানি শাসন ত্রাসের সঞ্চার করেছিল। সে সময় আফগান মহিলাদের যে শোচনীয় অবস্থা হয়েছিল সে কথা আজ গোটা বিশ্ব জানে। ফের একবার তালিবানি যুগের সূচনা হয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে। সে দেশের মেয়েরা তালিবানিদের ভয়ে আতঙ্কে কাঁপছেন। আফগানিস্তান মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক খালিদা পোপাল জানিয়েছেন যে, তাঁর দেশের মেয়েরা এখন প্রাণ সংশয়ে দিন কাটাচ্ছেন।

আরও পড়ুন: Afghanistan -এ আটকে পরিবার! চিন্তায় ঘুম নেই Rashid র, জানালেন Pietersen

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস কথা বলেছিল খালিদার সঙ্গে। তিনি বলেন, "আমার কাছে প্রচুর ফোন আসছে। আফগানিস্তানের মহিলা ফুটবলাররা ফোন করে হাউ হাউ করে শুধুই কাঁদছে। আমি তাদের বলছি সোশ্যাল মিডিয়া থেকে নিজেদের ছবি সরিয়ে নিয়ে। কোথাও পালিয়ে গিয়ে লুকিয়ে পড়তে বলেছি। ওদের জীবন এখন বিপন্ন। আমার হৃদয় ভেঙে যাচ্ছে। আমি দেশের মেয়েদের বলব তারা কোথাও অদৃশ্য হয়ে যাক। এতগুলো বছর মেয়েদের জন্য যে লড়াই করেছি, তা এক লহমায় ভেঙে দিয়েছে আমাকে। আমাদের প্রজন্মের কাছে আশা ছিল দেশগঠনের। কিন্তু এখন যা পরিস্থিতি তাতে আর কিছু বলার নেই। আমি অনান্য অল্প বয়সী মেয়েদের বলতাম ফুটবলটা নারী ক্ষমতায়নের জন্য বেছে নিতে। সেখানে আজ এই দিন দেখছি। আমি জাতীয় টেলিভিশনে তালিবানিদের বিরুদ্ধে কথা বলার জন্য মৃত্যুর হুমকি পেয়েছিলাম।"

অন্যদিকে তালিবানকে সরাসরি 'জঙ্গিগোষ্ঠী' তকমায় চিহ্নিত করে ফেসবুক তালিবান-সমর্থন সংক্রান্ত যে কোনও ধরনের পোস্ট নিষিদ্ধ করল তাদের প্ল্যাটফর্ম থেকে। তালিবানের সমর্থনে ফেসবুকে সমস্ত রকম পোস্ট বা মন্তব্য নিষিদ্ধ ঘোষণা করা হল ফেসবুকের তরফে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)